সাইবার হামলার শিকার ইউনাইটেড

আপডেট: নভেম্বর ২১, ২০২০
0

মাঠে ম্যানচেস্টার ইউনাইটেডের রক্ষণ নিয়ে প্রশ্ন তোলার অবকাশ আছে। ইংলিশ প্রিমিয়ার লিগে এ মৌসুমে ৭ ম্যাচে ১২ গোলের বিপরীতে তারা হজম করেছে ১৪ গোল।

ইংল্যান্ডের অন্যতম এই সফল ক্লাবের তথ্যপ্রযুক্তিগত রক্ষণ ব্যবস্থা নিয়েও এবার প্রশ্ন তুলে দিলেন হ্যাকাররা। হ্যাঁ, হ্যাকিংয়ের কবলে পড়েছিল ইউনাইটেডের তথ্যপ্রযুক্তি বিভাগ।

ইউনাইটেড এক বিবৃতিতে হ্যাকিংয়ের শিকার হওয়ার খবর জানিয়েছে। তবে পরিস্থিতি পরে নিয়ন্ত্রণে আনা হয় বলেও জানিয়েছে ক্লাবটি। সাইবার অপরাধীরা ক্লাবটির ‘জটিল’ প্রযুক্তি ব্যবস্থায় হামলার পর টনক নড়ে তাদের।

এরপর তথ্যপ্রযুক্তি প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। কাল সন্ধ্যায় বিবৃতিতে খবরটি নিশ্চিত করে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি।

হ্যাকাররা ভীষণ কৌশলী হলেও ক্লাবের ওয়েবসাইটের কোনো ক্ষতি করতে পারেননি। এমনকি কোনো অ্যাপস বা ভক্ত ও গ্রহীতাদের তথ্যও খোয়া যায়নি বলে জানিয়েছে ইউনাইটেড।

লিগে আজ রাতে ঘরের মাঠে ওয়েস্ট ব্রমউইচের মুখোমুখি হবে ওলে গুনার সুলশারের দল। হ্যাকারদের হামলা এ ম্যাচে কোনো প্রভাব ফেলবে না বলে বিবৃতিতে জানায় ইংলিশ ক্লাবটি।

ওয়েবসাইটের বিবৃতিতে বলা হয়, সাইবার হামলার শিকার হওয়ার কথা নিশ্চিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। দ্রুত ব্যবস্থা নিয়ে তা রুখে দেওয়ার পর প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে এখন বিষয়টি তদন্ত করা হচ্ছে।

হ্যাকিংয়ের শিকার হয়েও যে তেমন বড় কোনো ক্ষতি হয়নি, তা–ও জানিয়েছে ইউনাইটেড ক্লাবের মিডিয়া চ্যানেল, ‘ওয়েবসাইট ও অ্যাপ ক্ষতিগ্রস্ত হয়নি। ভক্ত এবং গ্রহীতাদের ব্যক্তিগত তথ্যও খোয়া যায়নি। ওল্ড ট্রাফোর্ডে ম্যাচ গড়ানোর যেসব প্রযুক্তির দরকার হয়, সেসব অক্ষত আছে। কাল (আজ) ওয়েস্টব্রমের বিপক্ষে ম্যাচটি মাঠে গড়াবে।’

LEAVE A REPLY