সাহিত্যে নোবেল পেলেন মার্কিন কবি লুইস গ্লাক

আপডেট: অক্টোবর ৮, ২০২০
0

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেয়া হয়েছে মার্কিন কবি লুইস গ্লাককে।
বৃহস্পতিবার রয়েল সুইডিশ একাডেমি বাংলাদেশ সময় বিকেল ৫টায় এ পুরস্কার জয়ীর নাম ঘোষণা করে।
তার কাব্যকণ্ঠ ও সৌন্দর্যবোধের কারণেই তিনি এই পুরস্কারের যোগ্য বলে জানিয়েছে রয়েল সুইডিশ একাডেমি।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সুইডেনের রাজধানী স্টকহোমে একটি সংবাদ সম্মেলনে গ্লাকের নোবেল জয়ের কথা ঘোষণা করা হয়। তিনি তার জীবনে এক ডজন কাব্যগ্রন্থ রচনা করেছেন। এছাড়া তিনি রচনা করেছে অসংখ্য প্রবন্ধও। তার বিখ্যাত সৃষ্টির মধ্যে রয়েছে, দ্যা ওয়াইল্ড আইরিস। এরজন্য তিনি ১৯৯৩ সালে পুলিতজার পুরস্কার জয় করেন।

২০১৪ সালে তিনি লিখেন ফেইথফুল এন্ড ভারচুয়াস নাইট। এটিও তার লেখা সবথেকে আলোচিত বইগুলোর একটি। ২০০৩ সালে তিনি সাহিত্যে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মান পোয়েট লরিয়েট নির্বাচিত হয়েছিলেন।

সাড়া জাগানো এই কবির জন্য ১৯৪৩ সালে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে জন্মগ্রহণ করলেও তিনি বেড়ে ওঠেন দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লঙ আইল্যান্ডে। কর্মজীবনে তিনি বেশ কয়েকটি স্বনামধন্য প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। এরমধ্যে রয়েছে, সারা লরেন্স কলেজ, উইলিয়াম কলেজ ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। কবিতার শিল্পপ্রকৌশলগত ভিন্নতার কারণে তিনি বহুল প্রশংসিত।

১৯৯৩ সালে টনি মরিসনের পর প্রথম মার্কিন নারী হিসেবে নোবেল জয় করলেন গ্লাক। নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, তার সব কাজেই স্পষ্টবাদিতার প্রয়াস লক্ষণীয়। শৈশব ও পারিবারিক জীবন এবং বাবা-মা আর ভাইবোনের সঙ্গে চমৎকার সম্পর্ক সবসময় তার কাজের কেন্দ্রবিন্দুতে থেকেছে। তিনি মিথ ও শাস্ত্রীয় মোটিভ থেকে প্রেরণা নিয়ে বিশ্বজনীন হওয়ার চেষ্টা করেছেন।

LEAVE A REPLY