সাহিত্য অকাডেমির ‘ফেলো’ পুরস্কৃত হলেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়-রাস্কিন বন্ড

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২১
0

Indian Sahitya Academy: সাহিত্য সৃষ্টির নজির হিসেবে আনন্দ পুরস্কার, সাহিত্য অকাডেমি পুরস্কার পেয়েছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। সাহিত্যে অনবদ্য অবদানের জন্য শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের মুকুটে নতুন পালক।

সাহিত্য অকাডেমির ফেলো হলেন কাগজের বউ-এর স্রষ্টা। এই তালিকায় শীর্ষেন্দু মুখোপাধ্যায়, রাস্কিন বন্ড-সহ আরও ছয় ভারতীয় সাহিত্যিকের নাম রয়েছে। রবিবার বিবৃতি দিয়ে এই ঘোষণা করেছে অকাডেমি কমিটি।

সাহিত্যে অমর সৃষ্টির জন্য এই সর্বোচ্চ ফেলোশিপ প্রদান করে সাহিত্য অকাডেমি। এই ফেলোশিপ প্রাপকদের তালিকায় নাম রয়েছে—রাস্কিন বন্ড, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, এম লীলাবতী, বালচন্দ্র নেমাডে, তেজবন্ত সিং গিল, স্বামী রামভদ্রাচার্য এবং ইন্দিরা পার্থসারথী।

এর আগে সাহিত্য সৃষ্টির নজির হিসেবে আনন্দ পুরস্কার, সাহিত্য অকাডেমি পুরস্কার পেয়েছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। শুধু উপন্যাস নয়, বাংলা ছোটগল্প এবং কিশোর সাহিত্য সৃষ্টিতে সমান দক্ষ তিনি। তাঁর নজরকারা শিশু সাহিত্যের মধ্যে অন্যতম গোঁসাইবাগানের ভূত এবং মনোজদের অদ্ভুত বাড়ি। তাঁর সৃষ্ট গোয়েন্দা কাহিনী শবর দাসগুপ্তকে নিয়ে বাংলা ছবিরও কাজ হয়েছে। অশীতিপর এই সাহিত্যিকের প্রথম উপন্যাস ঘুণপোকা।

তারপর মানব জমিন, কাগজের বউ, দূরবীনের মতো পাঠক মনে ছাপ ফেলা উপন্যাস লিখে ক্রমে বাঙালি হৃদয়ে জায়গা করে নিয়েছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়।

এদিকে, শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের আগে সাহিত্য অকাডেমির ফেলো নির্বাচিত হয়েছেন সুভাষ মুখোপাধ্যায়, নীরেন্দ্রনাথ চক্রবর্তী এবং শঙ্খ ঘোষ।

অপরদিকে সাহিত্য অকাডেমির ফেলো নির্বাচিত অপর সাহিত্যিক রাস্কিন বন্ডের সৃষ্টিও নজরকাড়া। শিশু সাহিত্যে রীতিমতো মিথ হয়ে যাওয়া এই সাহিত্যিক আগে সাহিত্য অকাডেমি পুরস্কার পেয়েছেন। তিনি পেয়েছেন ভারতের নাগরিকত্বের সেরা দুই সম্মান পদ্মভূষণ এবং পদ্মশ্রী। গোটা জীবনে ৩০০-র বেশি তাঁর লেখা প্রকাশিত হয়েছে। সেই তালিকায় আছে উপন্যাস, ছোট গল্প, কবিতা সঙ্কলন, কিশোর সাহিত্য এবং রচনা।