সিরামের টিকা পাওয়া নিয়ে বাংলাদেশের ধোয়াঁশা কাটেনি

আপডেট: জানুয়ারি ৯, ২০২১
0

ভারত থেকে সিরামের টিকা কবে আসবে, কতটা আসবে এ নিয়ে দুই দেশের সংশ্লিষ্ঠ মন্ত্রণালয়গুলো মুখ খুলছে না। গতকাল শুক্রবার নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে প্রশ্ন ছিল, টিকা নিয়ে বাংলাদেশের সঙ্গে কোনো সরকারি চুক্তি হবে কি না এবং বাংলাদেশ কবে টিকা পাবে। প্রতিবেশী কোন কোন দেশ টিকার জন্য ভারতকে অনুরোধ করেছে, তা–ও জানতে চাওয়া হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সরাসরি এসব প্রশ্নের উত্তর দেননি। তিনি বলেন, ভারত অন্যতম টিকা প্রস্তুতকারী দেশ।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে ভারত একেবারে শুরু থেকেই প্রথম সারিতে রয়েছে। প্রতিবেশীদের এই বিষয়ে সাহায্যের বিষয়টি ভারত তার কর্তব্য বলেও মনে করে।

ভারত থেকে কবে বাংলাদেশ টিকা পাবে, এ নিয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত রাতে মুঠোফোনে গণমাধ্যমকে জানিয়েছেন, ‘ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে, টিকা উৎপাদন শেষে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশকে টিকা দেওয়া হবে। আমরা এতে আশ্বস্ত হয়েছি। তা ছাড়া ভারতের সর্বোচ্চ রাজনৈতিক নেতৃত্বও বাংলাদেশকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার বিষয়টি এরই মধ্যে জানিয়েছেন। তবে কবে থেকে কী পরিমাণ টিকা দেওয়া হবে, সেটা জানি না। কিন্তু ভারত থেকে আমরা টিকা পাব, এ ব্যাপারে আমরা নিশ্চিত।’

ঢাকার একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে কবে থেকে বাংলাদেশ টিকা পাবে, এটা নিশ্চিত না হলেও দুই পক্ষের মধ্যে এ বিষয়ে কয়েক দিন ধরে কথাবার্তা চলছে। দিল্লির একটি দায়িত্বশীল সূত্র ঢাকাকে এই বলে আশ্বস্ত করেছে, মার্চ নাগাদ ভারত থেকে বাংলাদেশে টিকা আসা শুরু হতে পারে।

প্রথম আলো