হ্যারি এবং মেঘানের বর্ণবাদের অভিযোগ সম্পর্কে ভাষণ দিবেন রানী এলিজাবেথ

আপডেট: মার্চ ১০, ২০২১
0

রানী এলিজাবেথ মঙ্গলবার বলেন যে ব্রিটিশ রাজকীয়রা তার নাতি প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেঘানের চ্যালেঞ্জিং অভিজ্ঞতায় শোকাহত এবং তাদের ছেলেসম্পর্কে একটি বর্ণবাদী মন্তব্য সম্পর্কে কথা বলার প্রতিশ্রুতি প্রদান করেছে।

রবিবার যুক্তরাষ্ট্রের টেলিভিশনে প্রচারিত অপরাহ উইনফ্রের সাথে মেঘান এবং হ্যারির সব টিভি সাক্ষাৎকার ১৯৯৭ সালে হ্যারির মা ডায়ানার মৃত্যুর পর রাজতন্ত্রকে সবচেয়ে বড় সংকটে ফেলে দিয়েছে।

দুই ঘন্টার এই অনুষ্ঠানে মেঘান ব্রিটেনের রাজপরিবারকে অভিযুক্ত করেছেন যে তাদের ছেলে অর্চির চামড়া কতটা অন্ধকার হতে পারে এবং তার আত্মহত্যার সময় সাহায্যের আবেদন উপেক্ষা করে।

হ্যারি আরো বলেন যে তার পিতা, সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস তাকে নিরাশ করেছেন এবং তিনি তার রাজকীয় জীবনে আটকে আছেন।

এলিজাবেথের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস বলেছে, “হ্যারি এবং মেঘানের জন্য গত কয়েক বছর ধরে কতটা চ্যালেঞ্জিং ছিল তা জানতে পুরো পরিবার শোকাহত।

“যে বিষয়গুলো উত্থাপিত হয়েছে, বিশেষ করে জাতি, তা উদ্বেগজনক। যদিও কিছু স্মৃতি ভিন্ন হতে পারে, তারা খুব গুরুত্বের সাথে গ্রহণ করা হয় এবং পরিবার দ্বারা ব্যক্তিগতভাবে সম্বোধন করা হবে।

হ্যারি, মেঘান আর অর্চি সবসময় পরিবারের সদস্যদের খুব প্রিয় হবে। রাজকীয় একটি সূত্র বলেছে, প্রাসাদ বিবেচনা করে যে এটি একটি পারিবারিক বিষয়, একটি পরিবার হিসেবে ব্যক্তিগতভাবে উত্থাপিত বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ দেওয়া উচিত।

প্রচার মাধ্যম জানিয়েছে, সাক্ষাৎকারটি ব্রিটেনে ১২.৪ মিলিয়ন দর্শক এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ১৭.১ মিলিয়ন দর্শক দেখেছে, যার ফলে রাজতন্ত্রের জবাব দিতে হয়েছে।

এটা ব্রিটিশ জনগণের মধ্যে বিভেদমূলক প্রমাণিত হয়েছে, কেউ কেউ বিশ্বাস করে যে প্রতিষ্ঠানটি কতটা পুরনো এবং অসহিষ্ণু ছিল, অন্যদিকে অন্যরা এটিকে একটি স্ব-সেবামূলক আক্রমণ হিসেবে বর্ণনা করেছে যা এলিজাবেথ বা তার পরিবারের কেউই প্রাপ্য ছিল না।

“এটা রাজপরিবারের জন্য আরো ক্ষতিকর হতে পারে না, অন্তত এই কারণে যে এটা নিজেকে রক্ষা করতে পারে না,” দ্যা টাইমস “রাজকীয় আক্রমণ” শিরোনামে একটি প্রধান প্রবন্ধে বলেছে।

দ্যা টাইমস বলেছে “শতাব্দীর পর শতাব্দী ধরে রাজতন্ত্রের বেঁচে থাকার চাবিকাঠি হচ্ছে সময়ের চাহিদার সাথে মানিয়ে নেওয়ার ক্ষমতা, এটাকে আবার মানিয়ে নিতে হবে।