হ্যারি এবং মেঘান অপরাহ সাক্ষাৎকারে বর্ণবাদ এবং অবহেলার অভিযোগ

আপডেট: মার্চ ৯, ২০২১
0

ডাচেস অফ সাসেক্সের প্রিন্স হ্যারি এবং মেঘান অপরাহ উইনফ্রেকে দেওয়া সাক্ষাৎকারে এক বিধ্বংসী অভিযোগ নিয়ে সোমবার ব্রিটেনের রাজপরিবার এক প্রজন্মের সংকটের সম্মুখীন হয়।

দুই ঘন্টার বিশেষ সময়ে, এই দম্পতি তাদের রাজকীয় বিচ্ছেদ সত্ত্বেও সিংহাসন থেকে দূরে আছে। একটি পরিবারের ছবি এঁকেছে যে এটি একটি তরুণ, দ্বি-বর্ণবাদী দম্পতিকে একা রেখে গেছে বর্ণবাদী নির্যাতন এবং তাদের নিজেদের মানসিক স্বাস্থ্য প্রতিরোধের জন্য, তাদের বাধ্য করে।

মেঘান বলেন যে রাজকীয় হিসেবে কাজ করার সময় তিনি এতটাই বিচ্ছিন্ন এবং নিঃসঙ্গ ছিলেন যে তিনি আত্মহত্যার কথা চিন্তা করেন, উইনফ্রেকে বলেন যে তিনি আর বেঁচে থাকতে চান না।

এই দম্পতি প্রতিষ্ঠানটি তাদের সাথে যে আচরণ করেছে তার তীব্র সমালোচনা করেছে, এবং মেঘান গোত্রের একজন সদস্যের কাছ থেকে বর্ণবাদের একটি বিস্ময়কর অভিযোগ উন্মোচন করেছে যা তার খ্যাতিকে সংকটে ফেলার হুমকি প্রদান করেছে।

ইতোমধ্যে হ্যারি তার পিতা এবং সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস এবং তার ভাই প্রিন্স উইলিয়ামের সাথে তার সম্পর্কের কথা স্বীকার করেছেন এবং পরামর্শ দিয়েছেন যে প্রতিষ্ঠানটি হয়তো মিডিয়াতে গল্প রোপণ করেছে যা তাকে এবং মেঘানকে নেতিবাচক আলোকে নিক্ষেপ করেছে।

সোমবার লন্ডনে সূর্যোদয়ের সময় প্রাসাদটি একাধিক ফ্রন্টে ঝড়ের সম্মুখীন হয়। সাম্প্রতিক দিনগুলোতে এই সাক্ষাৎকারটি মিডিয়াতে নিরলসভাবে প্রাকদর্শন করা হয়েছে, যা ১৯৯৫ সালে হ্যারির মা প্রিন্সেস ডায়ানার দেওয়া একটি রাজকীয় টেল-এর সাথে তুলনা করা হয়েছে, যা চার্লসের সাথে তার বিয়ে ভেঙ্গে যাওয়ার উপর আলোকপাত করেছে।

কিন্তু রবিবারের সম্প্রচারে যে সব উন্মোচন ঘটেছে, তারা হয়তো এমনকি যারা আছে তাদেরও বামন করে তুলেছে, কারণ হ্যারি এবং মেঘানের পোড়া মাটির স্বীকারোক্তি প্রাসাদের কর্মী এবং উর্ধ্বতন রাজকীয়দের জন্য সমস্যার সৃষ্টি করেছে।

সম্ভবত সবচেয়ে প্রাসঙ্গিক ছিল মেঘানের অভিযোগ যে নাম প্রকাশে অনিচ্ছুক পরিবারের একজন সদস্য অর্চির চামড়ার রং সম্পর্কে জিজ্ঞেস করেছিল এবং ‘এর মানে কি বা দেখতে কেমন হবে’।

সে বলেছে এই আলোচনাগুলো হ্যারি থেকে তার কাছে পৌঁছে দেওয়া হয়েছে। হ্যারি পরিবারের সদস্যের নাম বলতে অস্বীকার করেন কিন্তু বলেন যে এই কথোপকথনে তিনি কিছুটা মর্মাহত।

সোমবার সকালে উইনফ্রে সিবিএস-এ বলেন, ‘এটা তার দাদী বা তার পিতামহ নয় যে এই কথোপকথনের অংশ ছিল না।’ ব্রিটেনে ছায়া শিক্ষা সচিব কেট গ্রীন বলেন, বাকিংহাম প্যালেসের একটি তদন্ত শুরু করা উচিত।

প্রাসাদের কর্মকর্তারা ডিউক এবং ডাচেস উভয়ের দাবির জবাব দিতে ঝাঁপিয়ে পড়েছে যে তাদের মানসিক সুস্থতা এবং নিরাপত্তার জন্য তাদের আবেদন প্রতিষ্ঠান উপেক্ষা করেছে।

এক পর্যায়ে কান্নার সাথে লড়াই করে মেঘান বলেন যে তার আত্মহত্যার চিন্তা সহ্য করা অসম্ভব, এবং তিনি সেগুলো তার স্বামীর সাথে শেয়ার করতে আগ্রহী ছিলেন। ‘কিন্তু আমি জানতাম যে যদি আমি এটা না বলি, তাহলে আমি এটা করব- আর আমি আর বেঁচে থাকতে চাই না, উনি বললেন।

হ্যারি, যার মা ডায়ানা একটি বালক বয়সে নিহত হন, তিনি বলেন যে তার স্ত্রীর স্বীকারোক্তিতে তিনি ‘ভীত’ ছিলেন। যুবরাজ, যিনি সিংহাসনের লাইনে ষষ্ঠ, তিনি বলেন যে রাজপরিবারে নীরবে কষ্টের একটি সংস্কৃতি আছে।

কিন্তু মেঘানের জাতি এবং তার নির্যাতন এই দম্পতির জন্য পরিস্থিতিকে আরো কঠিন করে তোলে, এবং তাদের সমর্থনের অভাব শেষ পর্যন্ত অন্যান্য বিষয়ের চেয়ে ওপরে, ২০২০ সালের জানুয়ারি মাসে কর্মরত রাজকীয় হিসেবে তাদের নাটকীয় সিদ্ধান্তের নেতৃত্ব দেয়।

তারা আবেগপূর্ণ বিস্তারিত ভাবে বর্ণনা করেছেন সবচেয়ে কঠিন মুহূর্তগুলো — মেঘান হ্যারির কাছে তার চিন্তা রহস্য উন্মোচন করেছেন তাদের একটি অনুষ্ঠানে যাওয়ার কয়েক ঘণ্টা আগে; যুবরাজ প্রতিদিন কাজ থেকে বাড়ি ফিরে দেখেন যে তার স্ত্রী তাদের নবজাতককে বুকের দুধ খাওয়ানোর সময় কাঁদছে- এবং বলেছে যে ‘সমর্থনের অভাব এবং বোঝাপড়ার অভাব’ এই কারণেই তারা সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মেঘান বলেন যে প্রায়ই বর্ণবাদী এবং ‘পুরনো, ঔপনিবেশিক আন্ডারটোন’ দ্বারা পরিস্থিতি আরো তীব্র হয় যা ব্রিটেনের কুখ্যাত হিংস্র ট্যাবলয়েডে এই দম্পতির কাভারেজে বারবার প্রকাশিত হয়। উভয়েই সংবাদপত্রের অনুপ্রবেশ, সোশ্যাল মিডিয়ায় তিক্ততা এবং একটি সমর্থন কাঠামো থেকে বিচ্ছিন্নতার একটি বিষাক্ত মিশ্রণ বর্ণনা করেছেন।

হ্যারি যোগ করেন যে তিনি বিষয়টি রাজপরিবারের সাথে ধাক্কা দিয়েছেন। তিনি উইনফ্রেকে বলেন যে তিনি বিশ্বাস করেন যে সংবাদপত্রে ক্রমাগত বর্ণবাদী নির্যাতনের মুখে প্রাসাদের জন্য ‘কিছু জন সমর্থন’ দেখানোর অনেক সুযোগ আছে, ‘তবুও আমার পরিবারের কেউ কিছু বলেনি। খুব কষ্ট হচ্ছে।

‘আমি তাদের বিশ্বাস করার জন্য আফসোস করছি যখন তারা বলেছিল যে আমাকে রক্ষা করা হবে, মেঘান উইনফ্রেকে বলল। সিএনএন মন্তব্যের জন্য রাজপরিবারের সাথে যোগাযোগ করেছে।