‘অনুমতি ছাড়াই বিজিবির ওয়েলফেয়ার ট্রাস্টের জমিতে আশ্রয়ণ প্রকল্পের কাজ করছিলো প্রশাসন’

আপডেট: এপ্রিল ৮, ২০২২
0

‘বিজিবির আপত্তিতে তেঁতুলিয়ায় আশ্রয়ণ প্রকল্পের কাজ স্থগিত’ শীর্ষক কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রসঙ্গে বিজিবি’র বক্তব্য গণমাধ্যমে পাঠানো হয়েছে।

সম্প্রতি দেশের কয়েকটি গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যেখানে বলা হয়েছে বিজিবি’র আপত্তির মুখে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় আশ্রয়ন প্রকল্পের একটি কাজ স্থগিত করা হয়েছে।

মূলত: পঞ্চগড়ের তেঁতুলিয়ায় যে স্থানে আশ্রয়ন প্রকল্পের কাজ চলছে সে স্থান সংলগ্ন বিজিবি ওয়েলফেয়ার ট্রাস্টের মালিকানাধীন বিভিন্ন দাগে বেশ কিছু জমি রয়েছে। এছাড়াও আশ্রয়ন প্রকল্পের স্থানটি সীমান্তের নিকটবর্তী হওয়ায় ভবিষ্যৎ সীমান্ত ব্যবস্থাপনায় নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে কোন ধরনের কোনো প্রভাব পড়বে কিনা সে বিষয়ে প্রয়োজনীয় বিশ্লেষণপূর্বক পূর্ব সমন্বয়ের প্রয়োজন ছিল।

বিজিবি’র সাথে কোনরূপ সমন্বয় ছাড়া প্রকল্পের কাজ শুরু হওয়ায় সংশ্লিষ্ট বিজিবি ব্যাটালিয়ন কর্তৃক সংশ্লিষ্ট বিষয়গুলো সমন্বয়ের জন্য জেলা প্রশাসকের কাছ থেকে একদিন সময় চেয়ে নেয়া হয়। এখানে কাজে বাধা দেয়া কিংবা কাজ স্থগিত হওয়ার মতো কোনো রূপ কোন ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, সার্বিক বিষয় বিশ্লেষণপূর্বক ওই দিন রাতেই বিজিবি’র পক্ষ থেকে এই আশ্রয়ন প্রকল্পের ব্যাপারে বিজিবি’র পূর্ণ সহযোগিতার বিষয়টি জেলা প্রশাসনকে জানিয়ে দেয়া হয় এবং পরদিন থেকেই আশ্রয়ন প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য, বিভিন্ন সীমান্তবর্তী এলাকায় দেশের ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসনের লক্ষ্যে বর্তমান সরকারের অসাধারণ উদ্যোগ- আশ্রয়ন প্রকল্পের কাজে বিজিবি’র পক্ষ হতে সবসময়ই স্থানীয় প্রশাসনকে সহায়তা প্রদান করা হচ্ছে এবং ভবিষ্যতেও এটি অব্যাহত থাকবে।