আত্মসমর্পণ না করা পর্যন্ত গোলাবর্ষণ চলবে: পুতিন

আপডেট: মার্চ ৩১, ২০২২
0

তুরস্কে দ্বিপাক্ষিক আলোচনায় রাজধানী কিয়েভ থেকে সৈন্য হ্রাস করার বললেও ইউক্রেনের মারিউপোল শহরকে নিয়ে ভিন্ন মাত্রার কঠোর হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘অবরুদ্ধ মারিউপোল শহরে ইউক্রেনের সেনারা আত্মসমর্পণ না করা পর্যন্ত গোলাবর্ষণ চলবে।’ সর্বশেষ ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে কিয়েভ সংঘাত নিয়ে আলোচনা করার সময় তিনি এই মন্তব্য করেন। ক্রেমলিন এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

বুধবার (৩০ মার্চ) বিবিসির এক লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। তবে ফ্রান্সের কর্মকর্তারা জানান, মারিউপুল শহর থেকে বেসামরিক লোকদের উদ্ধারের পরিকল্পনা বিবেচনায় রাজি হয়েছেন পুতিন।

ফ্রান্সের প্রেসিডেন্ট প্রাসাদ এলিসি থেকে কর্মকর্তারা মারিউপোলের পরিস্থিতিকে বিপর্যয়কর বলে উল্লেখ করেছেন। কর্মকর্তারা আরও বলেন, শহরের বেসমারিক লোকদের অবশ্যই নিরাপত্তা দিতে হবে এবং তারা শহর ত্যাগ করতে চাইলে তা করতে হবে।

ফ্রান্স ছাড়াও তুরস্ক, গ্রিস ও অন্য মানবিক সংস্থাগুলো শহর থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা প্রস্তাব পুতিনকে উপস্থাপন করেছে। তবে কর্মকর্তারা বলছেন, ম্যাক্রোঁর প্রস্তাব ভেবে দেখার আশ্বাস দিয়েছেন পুতিন।