আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষ্যে জাতীয় নারী জোটের আলোচনা সভা অনুষ্ঠিত

আপডেট: মার্চ ১০, ২০২১
0

আন্তর্জাতিক নারী দিবস ২০২১ উপলক্ষ্যে জাসদের সহযোগী সংগঠন জাতীয় নারী জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে আজ ১০ মার্চ ২০২১, বুধবার, সকাল ১১ টায়, নগরীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় নারী জোট নেত্রী সৈয়দা শামীমা সুলতানা হ্যাপীর সভাপতিত্বে ও নীলঞ্জনা রিফাত সুরভীর সঞ্চালনায় অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাসদ স্থায়ী কমিটির সদস্য ও যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, সহ-সভাপতি শফি উদ্দিন মোল্লা, জাতীয় নারী জোট নেত্রী ও জাসদ সহ-সভাপতি উম্মে হাসান ঝলমল, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন, জাসদের তথ্যপ্রযক্তি বিষয়ক সম্পাদক ও জাতীয় নারী জোট নেত্রী কাজী সালমা সুলতানা, জাসদের গণমাধ্যম বিষয়ক সম্পাদক ও জাতীয় যুব জোটের সাধারণ সম্পাদক শরিফুল কবির স্বপন, জাতীয় নারী জোট নেত্রী শিরীন আক্তার লিজা, জাতীয় যুব জোটের সদস্য রেশমা হাবীব, বাংলাদেশ ছাত্রলীগ (হা-ন) কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক রাশিদুল হক ননী, জাতীয় নারী জোট নেত্রী মিলি বেগম প্রমূখ।

প্রধান অতিথির ভাষণে জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বলেন, তেঁতুলতত্ত্বসহ নারী মানুষ হিসাবে মর্যাদা ও অধিকার বিরোধী পশ্চাৎপদ অসভ্য দৃষ্টিভঙ্গী ও বিচার ধারাকে ঘরে-বাইরে পরাজিত করতে হবে। পৃথিবীল সকল ক্ষেত্রে নারীদের সাফল্য-অর্জন-যোগ্যতার প্রমাণগুলোর উাহরণ হিসাবে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে হবে।

নারী সমঅধিকার প্রতিষ্ঠার দাবিকে রাজনৈতিক ও সামাজিক আন্দোলনের কেন্দ্রীয় দাবিতে পরিণত করতে নারীদের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। তিনি বলেন, সমকাজে সমমজুরী, নারীর গৃহকর্মের মূল্য হিসাবে আনা, পিতা-মাতার সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠা করা, নারীর স্বাধীনভাবে চলাচল ও যাতায়াত নিরাপদ করা, নারীর স্বাধীনভাবে পেশাগ্রহণ ও কাজ করার অধিকার নিশ্চিত করার দাবিতে নারী আন্দোলন ও রাজনৈতিক আন্দোল সমান্তরালে পরিচালিত করতে হবে।