আন্দোলনের মধ্য দিয়ে পাহাড়ী ছাত্র পরিষদের জন্ম হয়েছে

আপডেট: মে ১৯, ২০২৩
0


প্রতিষ্ঠাবার্ষিকীর উপলক্ষে আয়োজিত ছাত্র ও গণ সমাবেশ নিয়ে খাগড়াছড়িতে পিসিপির প্রচারণা মিছিল

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি:: রাঙামাটি ৪ঠা মে ১৯৮৯ সালে লংগদু গণহত্যার প্রতিবাদে ঢাকায় আন্দোলনের মধ্য দিয়ে ২০শে মে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি) এর জন্ম হয়েছে উল্লেখ করে কেন্দ্রীয় সভাপতি সুজন চাকমা ঝিমিট বলেছেন, পার্বত্য চট্টগ্রামে অধিকার আদায়ের আন্দোলন ও শান্তি প্রতিষ্ঠায় কাজ করছে পাহাড়ী ছাত্র পরিষদ।

শুধু তাই নয় ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও জুম্ম জাতির মনের ভাষাকে বাস্তবে রূপান্তরিত করতে কাজ করছে পাহাড়ী ছাত্র পরিষদ স্বোচ্ছার আছে। শুক্রবার (১৯ মে ২০২৩) বিকেলে প্রচারণা মিছিল শেষে আয়োজিত সংক্ষিত সমাবেশ থেকে তিনি এসব কথা বলেন।

এর আগে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপি)’র কেন্দ্রীয় সভাপতি সুজন চাকমা ঝিমিট এর নেতৃত্বে খাগড়াছড়ি জেলা শহরের মিলনপুর থেকে ২ শে মে ২০২৩ পিসিপির ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত ছাত্র ও গণ সমাবেশের প্রচারণা মিছিল বের করে সংগঠনটি।

মিছিলটি শহরের শাপলা চত্ত্বর হয়ে প্রধান প্রধান ঘুরে চেঙ্গী গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করে। এ সময় ব্যানারে উন্নয়নের নামে পাহাড়ে ভূমি বেদখল বন্ধ করাসহ অবিলম্বে পার্বত্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন,ভূমি কমিশন আইন দ্রুত কার্যকর,জুম্ম জনগনের বৃহত্তর স্বার্থে জাতীয় ঐক্য গড়ে তোলা,পাহাড়ে নারীদের নিরাপত্তা নিশ্চিতকরনের দাবী জানিয়ে নানা দাবী জানান পিসিপির নেতাকর্মী ও সমর্থকরা পেস্টুন হাতে মিছিলে অংশ নেন। পরে সমাবেশে মিলিত হয়।

এসময় পাহাড়ী ছাত্র পরিষদ (পিসিপির) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সোহেল চাকমা, সাংগঠনিক সম্পাদক বিজয় চাকমা,পিসিপির সাবেক কেন্দ্রীয় সভাপতি রাজ্যময় চাকমা,সহ-সভাপতি জগদীশ চাকমা,সাধারণ সম্পাদক প্রতীভাষ চাকমা,সংগঠনের জেলা কমিটির সভাপতি মৃনাল চাকমাসহ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি