আপনি কি ‘মাঝারি কোভিড’-এ ভুগছেন?

আপডেট: মে ৫, ২০২২
0

কোভিড আলোচনা প্রধানত জ্বর, কাশি, গলা চুলকানি এবং দীর্ঘ কোভিড উপসর্গের মতো কোভিড লক্ষণগুলির উপর কেন্দ্রীভূত হয় যা সংক্রমণের কয়েক সপ্তাহ এবং মাস পরে দেখা যায়।

কোভিড এবং দীর্ঘ কোভিডের সম্ভাবনার মধ্যে একটি মাঝারি কোভিড আছে যা আমরা অজান্তে মিস করছি? যদি এটি দীর্ঘ কোভিড না হয় তবে আমরা কি বলতে পারি এটি মাঝারি কোভিড?

দীর্ঘ কোভিড নিয়ে আমাদের অনেক আলোচনার সময় আমরা সম্ভবত স্বল্প-মেয়াদী লক্ষণগুলিকে উপেক্ষা করছি যা অল্প সময়ের মধ্যে সমাধান হয়ে যায় কিন্তু আমাদের দৈনন্দিন জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, দীর্ঘ কোভিড পরিস্থিতি কোভিডের তিন মাস পর শুরু হয় এবং উপসর্গ ও প্রভাব কমপক্ষে দুই মাস অব্যাহত থাকে।

একজন স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, মাঝারি কোভিডের ধারণাটি সেই রোগীদের কাছ থেকে আসে যারা কয়েক সপ্তাহের মধ্যে এবং দীর্ঘ কোভিড পর্যায়ে যাওয়ার আগে সুস্থ হয়ে ওঠে।

ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোতে শার্প হেলথ কেয়ারের পালমোনারি বিশেষজ্ঞ, এমডি, মুহিব নাদ্দুর বলেন, “কিছু রোগী 2-3 সপ্তাহের মধ্যে সুস্থ হওয়া এবং দীর্ঘ কোভিড রোগীদের মধ্যে পড়ে। একটি স্বাস্থ্য জার্নালে বলেছেন।

“আমরা এই গ্রুপে বেশিরভাগ রোগী দেখছি তারা সুস্থ তরুণ রোগী হতে পারে যারা কোভিড আক্রান্ত, তারপর 2-3 সপ্তাহ পরে তারা নেতিবাচক পরীক্ষার পরে, এখনও দীর্ঘায়িত লক্ষণ রয়েছে,” তিনি যোগ করেন।

যদিও মাঝারি কোভিডের সময়কাল দীর্ঘ কোভিডের তুলনায় কম, তবে এটি দীর্ঘ কোভিডের মতোই দুর্বল।

মানুষের মধ্যে দেখানো উপসর্গ এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের দ্বারা করা রোগ নির্ণয় থেকে আমরা যা জানি, মাঝারি কোভিডের লোকেরা একই লক্ষণগুলি অনুভব করে এবং অল্প সময়ের জন্য।

সুতরাং, আপনার দুধ খারাপ হয়ে গেলে আপনি যদি গন্ধ পেতে অক্ষম হন, তবে এটি আপনার সাথে যত সময়ই থাকুক না কেন তা আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলবে। এটির স্বল্পস্থায়ী বা দীর্ঘমেয়াদী অবস্থা, ক্লান্তি, গন্ধ হ্রাস, স্বাদ হ্রাসের মতো লক্ষণগুলি আপনার জীবনকে বিরূপভাবে প্রভাবিত করবে তা বিবেচ্য নয়।