`আমাকে পথে নামতে বাধ্য করবেন না, ভালো হবে না’

আপডেট: আগস্ট ২২, ২০২২
0

দৈনিক মজুরি বৃদ্ধির দাবিতে সম্প্রতি আন্দোলনে নামেন চা শ্রমিকরা। টানা দিন দশেক আন্দোলনের পর দৈনিক মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকার সিদ্ধান্ত নেন মালিকপক্ষ। তবে সেই সিদ্ধান্তও প্রত্যাখ্যান করেন চা শ্রমিকদের একাংশ।

এদিকে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে সোচ্চার হয়েছেন কবি নির্মলেন্দু গুণ। সোমবার (২২ আগস্ট) সকালে ফেসবুক স্ট্যাটাসে তিনি লেখেন, ‘চা শ্রমিকদের দৈনিক বেতন ৩০০ টাকা করার জন্য জোর দাবি জানাচ্ছি। আমাকে পথে নামতে বাধ্য করবেন না। ভালো হবে না।’

তবে প্রধানমন্ত্রীর ওপর সম্পূর্ণ আস্থা রেখে কাজে ফিরছেন চা শ্রমিকরা। বিদেশ সফর থেকে ফিরে শ্রমিক ইউনিয়নের সঙ্গে মিটিং করে মজুরি নির্ধারণ করে দেবেন তিনি।

উল্লেখ্য, দৈনিক মজুরি ৩০০ টাকার দাবিতে ৯ আগস্ট থেকে চার দিন দুই ঘণ্টা করে কর্মবিরতি করেন চা শ্রমিকরা। এরপর তারা ১৩ আগস্ট থেকে পূর্ণদিবস কর্মবিরতি ও বিক্ষোভ করেন। এর মধ্যে কয়েক দফা বৈঠক হলেও তা সমাধান হয়নি। এরই মধ্যে তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন।

শনিবার বিকেলে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা, শ্রম অধিদপ্তরের কর্মকর্তা, বাগান মালিক প্রতিনিধি ও চা শ্রমিক নেতাদের মধ্যে বৈঠক হয়। বৈঠকে তাদের দৈনিক মজুরি ১৪৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দেন চা শ্রমিক নেতারা। কিন্তু সন্ধ্যার পর ফের তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।