আমি কেনো সয়াবিন তেল ধার করলাম?

আপডেট: মার্চ ২২, ২০২২
0

আবু সালেহ আকন

অনেক আগে যখন চিঠির মাধ্যমে মানুষের সুখ-দুঃখ, ভালোবাসা, খবরাখবর আদান-প্রদান হতো; আমি সেই সময়ের কথা বলতে পারি। তখন মানুষের ঠেকাবেঠেকাও বেশি ছিলো। বাজার ঘাট দূরদূরান্তে ছিলো বলে চাইলেই টাকা দিয়ে সব চাহিদা মেটাতে পারতো না। যে কারণে অনেক সময় মানুষকে পাশের বাড়ি থেকে তেল, নুন, পেঁয়াজ, মরিচের মতো নিত্য প্রয়োজনীয় জিনিস ধার করতে হতো। আর তখন সবাই সবাইকে ধার দিতেনও। থাকলে কেউ না করতেন না।

আমি বলছিলাম ৩০/৩৫ বা তারো আগের কথা। কিন্তু আজ আমাকে সয়াবিন তেল ধার করতে হলো কেনো?

কাহিনীটা এরকম। বাসায় তেল ছিলো না। রাতে রান্নার জন্য সয়াবিন তেল লাগবে। কাছের দোকানে গেলাম। দোকানদার বললেন তেল নেই। আরেক দোকানে গেলাম। তেল পেলাম না। অন্তত ২০ টি দোকান দেখলাম। তেল নেই । এক মুরব্বি দোকানদার বললেন, “বাবা তেল পাবেন না। ঘুরে লাভ নেই। কোনো দোকানে তেল নেই। কোম্পানি তেল দিচ্ছে না।”

কি আর করার। তেল না নিয়েই বাসায় ফিরলাম। ঘরের বউকে বোঝাতে কষ্ট হয়েছে “বাজারে তেল নেই!” এই সময়ে কেউ এমন বিষয় বিশ্বাস করতে চায়!

কি আর করার! রাতে খেতে হবে। এক আত্মীয়ের বাসা থেকে আপতত এক বোতল তেল ধার আনা হয়েছে। ভাগ্যিস আত্মীয় স্বজন পাশে আছে।

আমার প্রশ্ন হলো আমি কেনো বাজারে গিয়ে তেল পেলাম না? দোকানীদের কথা যদি সত্যি হয়, তাহলে কেনো কোম্পানিগুলো তেল সরবরাহ করছে না? সেই জবাব চাওয়ার জন্য রাষ্ট্রে অবশ্যই কেউ আছেন? তিনি যদি কোনো মন্ত্রী হন, তবে আমি বলবো বাজার মনিটর করতে আপনি ব্যর্থ। আর এই কারনে আপনার পদত্যাগ করা উচিত।

এরপর যদি কেউ এই সেক্টরের দায়িত্বপ্রাপ্ত হন, তাহলে আপনার উচিত হবে মজুমদার অতি মুনাফাখোড় ব্যবসায়ীদের লাইসেন্স বাতিল করুন। আর এমন শাস্তির ব্যবস্থা করুন যাতে ভবিষ্যতে এমন কাজ করার কেউ সাহস না পায়।

লেখক : সাবেক সভাপতি বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব)