আমেরিকাকে ইসরাইলের চেয়ে নিজের স্বার্থ রক্ষায় মনযোগী হতে হবে: ইরান

আপডেট: জুলাই ২১, ২০২২
0

ইরান বলেছে, স্বাধীন রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ওয়াশিংটনকে দুর্বলই মনে হয় । আমেরিকা যদি ইহুদিবাদী ইসরাইলের স্বার্থের চেয়ে নিজের স্বার্থ রক্ষার প্রতি বেশি মনযোগী হয় তাহলেই ২০১৫ সালে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা সফল হতে পারে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি তেহরানে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরতে চায় বলে মুখে দাবি করলেও বাস্তবে এ ব্যাপারে একটি স্বাধীন রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ওয়াশিংটনকে দুর্বলই মনে হয়। কানয়ানি বলেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে ইসরাইলের দিকে তাকিয়ে থাকলে আমেরিকা কিছুই করতে পারবে না।

গত এক বছরেরও বেশী সময় ধরে ভিয়েনায় আমেরিকার সঙ্গে ইরানের পরোক্ষ আলোচনা অনুষ্ঠিত হলেও শেষ মুহূর্তে এসে কিছু মৌলিক রাজনৈতিক সিদ্ধান্তের ক্ষেত্রে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি আটকে যায়। এরপর সম্প্রতি কাতারের রাজধানী দোহায় ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র মধ্যস্থতায় আমেরিকার সঙ্গে ইরানের আরেক দফা পরোক্ষ আলোচনা অনুষ্ঠিত হয়। কিন্তু সেখানেও সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয় দু’পক্ষ।

কানয়ানি বলেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের পথে আর কোনো বড় ধরনের প্রতিবন্ধকতা নেই। এখন আমেরিকাকে শুধু একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, একদিকে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন ইরানের সঙ্গে চুক্তিতে পৌঁছাতে চায় অন্যদিকে এজন্য প্রয়োজনীয় মূল্য পরিশোধ করতে রাজি নয়। তিনি বলেন, ২০১৮ সালে মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গিয়েছিল। কাজেই ফিরে আসতে হলে তাকেই আন্তরিকতা প্রদর্শন করতে হবে।#