আমেরিকায় শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে চান প্রেসিডেন্ট জো বাইডেন

আপডেট: মে ২, ২০২১
0

প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার এক সাক্ষাত্কারের সময় বলেছেন, প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানগুলো যাতে স্থায়ীভাবে বন্ধ হয়ে না যায় এজন্য খুলে দেয়া উচিত।
” ডিজিটাল পদ্ধতিতে এবং সিডিসির উপর ভিত্তি করে, তাদের সম্ভবত সব খোলা থাকা উচিত,” বলে মন্তব্য করেন বাইডেন। তরুণদের মধ্যে অনেক সংক্রমণ রয়েছে এমন অপ্রতিরোধ্য প্রমাণ নেই।” তারপরও যে স্কুলগুলি পুনরায় খোলার ক্ষেত্রে প্রশাসন চিকিৎসা বিশেষজ্ঞদের সুপারিশ অনুসরণ করবে, যার মধ্যে কয়েকটি দেড় বছর ধরে দূরবর্তী শিক্ষা গ্রহণ করেছে।

ফার্স্ট লেডি জিল বাইডেন একজন শিক্ষক “আজ” এর প্রতি একই অনুভূতি প্রকাশ করেছেন। তিনি বলেন, “আমরা বিজ্ঞান এবং সিডিসি যা বলে তা অনুসরণ করছি।” “প্রতিটি জেলা আলাদা, এবং আমি মনে করি আমাদের বিশেষজ্ঞ এবং বিজ্ঞানের কথা শুনতে হবে, এবং তারপরে জেলাগুলিকে সিদ্ধান্ত নিতে হবে।”

সংক্রামক রোগ বিশেষজ্ঞরা একমত যে স্কুলগুলি পুনরায় খোলার সময় এসেছে। জনস হপকিন্স সেন্টার ফর হেলথ সিকিউরিটির একজন সিনিয়র স্কলার ডঃ উমেশ এ আদালজা ইয়াহু লাইফকে বলেন, “আমি মনে করি তাদের এখন খোলা থাকা উচিত।” “প্রমাণ দেখায় যে স্কুল খুব নিরাপদে করা যেতে পারে। এখন, শিক্ষকদের ভ্যাকসিন অ্যাক্সেস আছে, তাই সত্যিই কোনও অজুহাত নেই।”

ডঃ রিচার্ড ওয়াটকিনস, একজন সংক্রামক রোগ চিকিৎসক এবং উত্তর-পূর্ব ওহাইও মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ মেডিসিনের অধ্যাপক, একমত যে সঠিক সতর্কতার সাথে স্কুলগুলি খোলা থাকতে পারে। তিনি ইয়াহু লাইফকে বলেন, “আমি এই পতন থেকে শেষ পতন পর্যন্ত বড় পার্থক্য আশা করি না যার জন্য একটি ভিন্ন পদ্ধতির প্রয়োজন হবে।”

সিডিসি ফেব্রুয়ারিতে স্কুলপুনরায় খোলার জন্য একটি রোড ম্যাপ প্রকাশ করেছে, যা আরও তথ্য উপলব্ধ হওয়ার সাথে সাথে ক্রমাগত নতুন গাইডেন্সের সাথে আপডেট করা হয়েছে।

মিয়ামি প্রাইভেট স্কুলের শিক্ষকদের ঋতুস্রাব চক্রের উদ্বেগের কারণে টিকা না নিতে বলা হয়েছিল মিয়ামির একটি বেসরকারী বিদ্যালয়ের সহ-প্রতিষ্ঠাতা শিক্ষকদের সিওভিআইডি-১৯ এর বিরুদ্ধে টিকা না নেওয়ার আহ্বান জানিয়েছেন, সতর্ক করে দিয়েছেন যে যদি তারা গুলি পান তবে তারা তাদের চাকরি হারাবেন।

সেন্টনার একাডেমির লেইলা সেন্টনার কর্মীদের কাছে একটি চিঠিতে লিখেছেন যে তিনি “খুব ভারী হৃদয়ে” তার সিদ্ধান্তে এসেছেন।

সেন্টনার প্রথম উল্লেখ করেন যে সিওভিআইডি-১৯ ভ্যাকসিনগুলি “এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে,” তিনি লিখেছিলেন, “সিওভিআইডি-১৯ ভ্যাকসিনের স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রভাব সম্পর্কে আমাদের কাছে নির্ভরযোগ্য তথ্য থাকতে কয়েক বছর আগে হবে।” তিনি তখন বলেছিলেন যে “সিওভিআইডি-১৯ ভ্যাকসিনগুলি জীবন রক্ষাকারী ওষুধ নয়। তারা সিওভিআইডি থেকে মৃত্যু প্রতিরোধ বা সিওভিআইডি সংক্রমণ প্রতিরোধ করার জন্য প্রমাণিত হয়নি।”

সেন্টনার বলেছিলেন যে তিনি “স্বাস্থ্য স্বাধীনতা এবং ‘আমার শরীর, আমার পছন্দ’-এ দৃঢ়ভাবে বিশ্বাস করেন এবং সেই কারণে তিনি ২১ এপ্রিলের আগে কর্মীদের টিকা নিতে বাধা দেননি। “তবে সম্প্রতি টিকা না দেওয়া ব্যক্তিদের টিকা দেওয়া ব্যক্তিদের সাথে যোগাযোগ করে নেতিবাচক ভাবে প্রভাবিত হওয়ার খবর প্রকাশিত হয়েছে। ঋতুস্রাব চক্র প্রভাবিত হওয়ার হাজার হাজার রিপোর্ট পাওয়া গেছে,” তিনি লিখেছিলেন।

সেন্টনার বলেছিলেন যে আরও তথ্য না পাওয়া পর্যন্ত তিনি “পদক্ষেপ নিতে বাধ্য” হয়েছেন। তিনি লিখেছিলেন, “এমনকি আমাদের নিজেদের জনসংখ্যার মধ্যেও, টিকাদেওয়া ব্যক্তির সাথে সময় কাটানোর পরে ঋতুস্রাব চক্রযুক্ত কমপক্ষে তিনজন মহিলা প্রভাবিত হয়েছেন।”

সেন্টনার তখন কর্মীদের টিকা নেওয়ার জন্য “স্কুল বছর শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা” করার আহ্বান জানান, উল্লেখ করেন যে “ক্লিনিকাল পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত আপনি স্কুলে ফিরে যেতে পারবেন না (যদি সেই সময় কোনও অবস্থান এখনও উপলব্ধ থাকে)। স্কুল বছর শেষ হওয়ার আগে ভ্যাকসিন নিতে চান এমন কর্মীদের জন্য তিনি লিখেছিলেন, “দয়া করে এখনই আমাদের জানান কারণ আমরা সম্প্রতি টিকা দেওয়া লোকদের আমাদের শিক্ষার্থীদের কাছাকাছি থাকতে দিতে পারি না যতক্ষণ না আরও তথ্য জানা যায়।” যারা ইতিমধ্যে টিকা দেওয়া হয়েছে তাদের জন্য, সেন্টনার অনুরোধ করছেন যে তারা এটি রিপোর্ট করুন এবং “শিক্ষার্থীদের থেকে শারীরিক দূরত্ব বজায় রাখুন।”

সেন্টনার একাডেমি স্কুলের ওয়েবসাইটে তার টিকাকরণ নীতি তালিকাভুক্ত করে লিখেছে যে স্কুলটি “গর্বিত যে আমাদের সুখ স্কুল কোন ধরনের ভ্যাকসিন বাধ্যতামূলক করে না।” কারণ, নীতি পরামর্শ দেয়, তত্ত্ব যে শৈশব ভ্যাকসিন মনোযোগ ঘাটতি ব্যাধি এবং শেখার অক্ষমতা, হাঁপানি, ডায়াবেটিস এবং অটিজম হার বৃদ্ধি। যাইহোক, এই তত্ত্বগুলি বারবার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এবং অন্যান্য প্রধান চিকিৎসা সংস্থা দ্বারা পরিচালিত গবেষণার মাধ্যমে বাতিল করা হয়েছে।

ঋতুস্রাব চক্রের উদ্বেগ নিয়ে স্কুলের নতুন টিকাকরণ নীতি সম্পর্কে ওয়াটকিনস বলেন, “এটি অযৌক্তিক। “বাস্তবে এর কোন ভিত্তি নেই।”

মহিলা স্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ জেনিফার ওয়াইডার একমত। তিনি ইয়াহু লাইফকে বলেন, “এটি ভুল তথ্যের একটি নিখুঁত উদাহরণ যার কোন বৈজ্ঞানিক সমর্থন নেই, যা একটি স্কুল সম্প্রদায়ের মধ্যে প্রচারিত হচ্ছে।” “এই ভাইরাস টিকা দেওয়া মানুষ থেকে টিকা না দেওয়া মানুষ বা তাদের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে এমন দাবি সিডিসি সহ জনস্বাস্থ্য সংস্থাগুলো ব্যাপকভাবে প্রত্যাখ্যান করেছে।”

ওয়াইডার বলেছেন যে এই দাবির ব্যাকআপ নেওয়ার জন্য “কোনও তথ্য” নেই। তিনি বলেন, “বিজ্ঞানের দিক থেকে, লাইভ ভ্যাকসিন ছাড়া ঝরানো যায় না।” “এমআরএনএ ভ্যাকসিন – ফাইজার এবং মডার্না – লাইভ ভ্যাকসিন নয়, এবং তারা প্রতিলিপি করে না। জনসন জনসন ভ্যাকসিনকরোনাভাইরাস ধারণ করে না – তাদের একটি অ্যাডেনোভাইরাস আছে যা প্রতিলিপি করে না – তাই ভ্যাকসিনটি ঝরানো বা এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে সংক্রামিত হওয়া সম্ভব নয়।”

আলাস্কার কেতচিকান উচ্চ বিদ্যালয় বুধবার বন্ধ হয়ে যায় এবং ছয় জন শিক্ষার্থী সিওভিআইডি-১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করার পরে দূরবর্তী শিক্ষার দিকে ঝুঁকে পড়ে। কেতচিকান গেটওয়ে বরো স্কুল ডিস্ট্রিক্টের সুপারিন্টেন্ডেন্ট বেথ লাউজি পরিবারগুলিকে লেখা এক চিঠিতে বলেন, শিক্ষার্থীদের মধ্যে পাঁচজন একটি কুস্তি টুর্নামেন্টে অংশ নিয়েছিল এবং একজন একটি প্রমে গিয়েছিল।

মঙ্গল ও বুধবার সমস্ত ক্রিয়াকলাপ, অনুশীলন এবং স্কুল-পরবর্তী অনুষ্ঠান বাতিল করা হয়েছিল, যদিও একটি কিশোর টিকাকরণ ক্লিনিক এখনও নির্ধারিত সময় অনুযায়ী অনুষ্ঠিত হয়েছিল। চিঠি অনুযায়ী, নার্স এবং স্কুল জেলা কর্মীরা সম্ভাব্য ভাবে উন্মোচিত ব্যক্তিদের কাছে পৌঁছেছিলেন।

আদালজা বলেন, “আমরা শুরু থেকেই জানি যে ক্লাসরুমে ট্রান্সমিশন আসলে হচ্ছে না— এটা পাঠ্যক্রমবহির্ভূত ক্রিয়াকলাপ।” তিনি বলেন, বেশিরভাগ শিক্ষার্থীকে “সম্ভবত টিকা দেওয়া হয় না,” তিনি বলেন, তারা এক্সপোজারের পরে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

ক্যালিফের সান্তা মনিকার প্রভিডেন্স সেন্ট জনস হেলথ সেন্টারের শিশু রোগ বিশেষজ্ঞ ডাঃ ড্যানিয়েল গঞ্জিয়ান ইয়াহু লাইফকে বলেছেন যে এটা “অবাক করার মতো কিছু নয়” যে একটি ঘনিষ্ঠ যোগাযোগের খেলা এবং প্রমের চারপাশে প্রাদুর্ভাব ঘটবে। তিনি বলেন, “যখন আমরা নিয়ম শিথিল করি, তখন আমাদের বুঝতে হবে যে কিছু প্রাদুর্ভাব হবে।” “যে কোন সময় প্রম বা ভ্রমণের মতো বড় দল সমাবেশ হয়, সেখানে ঝুঁকি থাকে।”

ওহাইওর নরম্যান্ডি হাই স্কুল সম্প্রতি ১৪ জন সিওভিআইডি-১৯-এ আক্রান্ত হওয়ার পরে সমস্ত শিক্ষার্থীদের তাপমাত্রা এবং উপসর্গ পরীক্ষা করা শুরু করেছে। পারমা সিটি স্কুল ডিস্ট্রিক্টের মুখপাত্র অড্রে হোলৎজম্যান ইয়াহু লাইফকে বলেন, এর মধ্যে অন্তত চারটি মামলা স্কুল ব্যান্ডের ডিজনি ওয়ার্ল্ডের বার্ষিক ভ্রমণের সাথে যুক্ত ছিল। এই ভ্রমণে অংশগ্রহণকারী আরও প্রায় ৫০ জন শিক্ষার্থী সিওভিআইডি-১৯ মামলার কারণে কোয়ারেন্টাইন-এ রয়েছে।

স্ক্রিনিং ছাড়াও, হোলৎজম্যান বলেছেন যে কর্মকর্তারা “বিদ্যালয়ে অতিরিক্ত পরিচ্ছন্নতা কর্মী বরাদ্দ করেছেন এবং শিক্ষার্থীরা যাতে তাদের মুখোশ পরেন, প্রায়শই তাদের হাত স্যানিটাইজ করেন এবং যতটা সম্ভব সামাজিক দূরত্ব অনুশীলন করেন তা নিশ্চিত করা চালিয়ে যাবেন।” তারা তাদের স্থানীয় স্বাস্থ্য বিভাগের সাথে “ঘনিষ্ঠভাবে” কাজ করছে।

বৃহস্পতিবার ওহাইওতে ১,৭৮৬ টি নতুন সিওভিআইডি-১৯ টি ঘটনা ঘটেছে বলে স্টেট ডিপার্টমেন্ট অফ হেলথ জানিয়েছে। পরমা ওহাইওর কুয়াহোগা কাউন্টিতে অবস্থিত, যেখানে গত দুই সপ্তাহে ২,৮৫৯ টি নতুন সিওভিআইডি-১৯ টি ঘটনা ঘটেছে। কুয়াহোগা কাউন্টি ৩ র্থ স্তরে ৪৫ টি ওহাইও কাউন্টির মধ্যে মাত্র একটি, রাজ্যের ৪ টি স্তরের মধ্যে, যা সিওভিআইডি-১৯ এর “বিস্তারের খুব উচ্চ এক্সপোজার” নির্দেশ করে। ওহাইও পাবলিক হেলথ অ্যাডভাইজরি সিস্টেম অনুসারে লেভেল 3 কাউন্টির বাসিন্দাদের যতটা সম্ভব ক্রিয়াকলাপ সীমিত করা উচিত।

আদালজা উল্লেখ করেছেন যে “এখনও সম্প্রদায়গুলিতে অনেক সিওভিআইডি-১৯ টি মামলা রয়েছে।” এবং, তিনি বলেন, “আপনি যদি টিকাহীন ব্যক্তিদের ভ্রমণে নিয়ে যান, তাহলে আপনি দেখতে পাবেন যে এই পরিস্থিতিতে সংক্রমণ ঘটতে পারে – বিশেষ করে একটি বিনোদন পার্কে, যেখানে একাধিক যোগাযোগ থাকবে।” গঞ্জিয়ান একমত। তিনি বলেন, “সিওভিআইডি-১৯ এর ঘটনা কমছে, কিন্তু তার মানে এই নয় যে মহামারী শেষ হয়ে গেছে।” “মানুষকে এখনও যতটা সম্ভব নিরাপদ থাকতে হবে।”

সিডিসি এই সপ্তাহে নতুন মুখোশ নির্দেশিকা জারি করার পরে সারা দেশের কলেজগুলি প্রতিক্রিয়া জানাচ্ছে যা বাইরে মুখোশ পরার জন্য সুপারিশশিথিল করেছে। এন.এইচ.-এর হ্যানোভারের ডার্টমাউথ কলেজ এই মাসের শুরুতে রাষ্ট্রের মুখোশ আদেশ শেষ হওয়া সত্ত্বেও তার মুখোশ ম্যান্ডেট চালু রাখছে।

ডার্টমাউথের সিওভিআইডি-১৯ টাস্ক ফোর্সের সহ-সভাপতি লিসা অ্যাডামস ডার্টমাউথকে বলেন, “আপনি কেবল বিভিন্ন অনুশীলন অনুসরণ করে সংক্রমণ প্রতিরোধের সম্ভাবনা বাড়িয়ে দেন – এটি কেবল একটি নয়।” “আমি এখনও মানুষকে মুখোশ পরতে উৎসাহিত করব, বিশেষ করে যখন তারা বাড়ির ভিতরে থাকে।” অ্যাডামস বলেছিলেন যে মুখোশ সম্পর্কিত স্কুল নীতিগুলি অন্যদের চেয়ে বেশি “রক্ষণশীল” হতে পারে কারণ অনেক শিক্ষার্থী ক্যাম্পাসে একসাথে একত্রিত হয়।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সান্তা ক্রুজ বৃহস্পতিবার শিক্ষার্থী ও কর্মীদের কাছে লেখা এক চিঠিতে নতুন নির্দেশিকার কথা স্বীকার করেছেন, তবে তিনি বলেছেন, স্কুলটি এখনো তার নীতি পরিবর্তন করতে প্রস্তুত নয়। সিন্ডি লারিভ লিখেছিলেন, “এই দিকে এগিয়ে যেতে পেরে খুব ভালো লাগছে, কিন্তু লক্ষ্য করুন যে ক্যাম্পাসের প্রোটোকলগুলি এখনও পরিবর্তন হয়নি।” “আমরা বর্তমানে সিডিসি নির্দেশিকা পর্যালোচনা করছি এবং শীঘ্রই যে কোন পরিকল্পিত পরিবর্তনের বিশদ বিবরণ দেব।”

যাইহোক, হিউস্টনের রাইস বিশ্ববিদ্যালয় তার বহিরঙ্গন মুখোশের প্রয়োজনীয়তা বাতিল করেছে এবং ক্যাম্পাসে সম্পূর্ণ টিকা দেওয়া লোকদের জন্য সাপ্তাহিক সিওভিআইডি-১৯ পরীক্ষার আর প্রয়োজন নেই। রাইস কর্মকর্তারা তথ্য উদ্ধৃত করেছেন যে বিদ্যালয়ের “মূল জনসংখ্যার” ৭৪ শতাংশ সিওভিআইডি-১৯ ভ্যাকসিনের কমপক্ষে একটি শট পেয়েছে। স্কুল কর্মকর্তারা এখনও জনগণকে কমপক্ষে ৩ ফুট দূরত্ব বাইরে রাখার আহ্বান জানান এবং পুনরায় বলেন যে অভ্যন্তরীণ সেটিংসের জন্য বিদ্যালয়ের মুখোশ নীতি কার্যকর রয়েছে। আদালজা বলেছেন যে এই পরিবর্তনগুলি প্রত্যাশিত – এবং সম্ভবত আরও আসবে। তিনি বলেন, “আমরা দেখব অনেক সংস্থা তাদের নীতি পরিবর্তন করে সিডিসি এবং বহিরঙ্গন মাস্কিং সম্পর্কে রাষ্ট্রীয় নির্দেশনার সাথে সামঞ্জস্য পূর্ণ রাখতে। “অনেক লোক টিকা দেওয়া হয় বলে অনেকে সম্ভবত বিকশিত হবে।”

তবুও, ওয়াটকিনস বলেন, “ঘরের ভিতরে মুখোশ পরা, সামাজিক দূরত্বের উপর ক্রমাগত জোর দেওয়া দরকার এবং প্রত্যেককে টিকা দেওয়া দরকার।”