আ’লীগ যেমন অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করে তেমনি নর-নারীর সম অধিকারে বিশ্বাস করে – প্রধানমন্ত্রী

আপডেট: মার্চ ৮, ২০২১
0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন , আওয়ামীলীগ যেমন অসাম্প্রদায়িকতায় বিশ্বাস করে তেমনি নর-নারীর সম অধিকারেও বিশ্বাস করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে “আন্তর্জাতিক নারী দিবস-২০২১” উদযাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, পাকিস্তান আমলে নারীদের জন্য অেনেক জায়গায় প্রবেশ নিষিদ্ধ ছিলো। কিন্তু স্বাধীনতার পরে বঙ্গবন্ধু নারীর জন্য বিভিন্ন জায়গায় উন্মুক্ত করে দেন।

আমরা ক্ষমতায় এসে প্রথম নারী বিচারক ও সচিব পদে নিয়োগ দিয়েছি। সেনাবাহিনী , নৌবাহিনী , বর্ডার গার্ড র্যাবেও নারীকে নিয়োগ দেয়া হয়েছে। উচ্চ আদালতে নারী বিচারক নিয়োগ দিয়েছি। এমনকি স্বাধীনতার পরে বঙ্গবন্ধু দরিদ্রদের জন্য যে ঘর-বাড়ি করে দিয়েছিলেন যা গুচ্ছগ্রাম নামে পরিচিত। পরবর্তীতে আমরা সেই প্রকল্পকে আশ্রয়ন প্রকল্প হিসেবে ঘর-বাড়ি দিয়েছি। ওই আশ্রয়ন প্রকল্প স্বামী-স্ত্রীরা উভয় নামে হবে। এমনকি স্বামী-স্ত্রীর মধ্যে যদি সর্ম্পক না থাকে তাহলে ওই বাড়ির মালিক হবেন নারী।

জাতীর পিতা শেখ মুজিবুর রহমানের চিন্তার ফসল আজকে নারী দেশের বিভিন্ন সেক্টর থেকে আর্ন্তজাতিক পর্যায়ে উন্নয়নে ভূমিকা রাখতে পেরেছে।

আমরা উচ্চ শিক্ষা পর্যন্ত বৃত্তির ব্যবস্থা করেছি। প্রধানমন্ত্রী শিক্ষা ট্রাস্ট ফান্ড করেছি নারীর শিক্ষা উন্নয়নে।