আসমানের দরজা খোলে যেসব আমলে

আপডেট: এপ্রিল ১৬, ২০২১
0

হাদিসে এমন কিছু সময় ও আমলের কথা বলা হয়েছে , যা বান্দার প্রতি আল্লাহর অনুগ্রহ ত্বরান্বিত করে।
১. শেষ রাতের সময়ের দোয়া

আবু হরায়রা (রা:) থেকে বর্ণিত ,নবী করিম ( সা:) বলেন, রাতের শেষ তৃতীয়াংশ অবশিষ্ট থাকতে আমাদের প্রতিপালক পৃথিবীর আকাশে নেমে আসেন এবং বলেন,কে আমাকে ডাকবে আমি তার ডাকে সাড়া দেবো। কে আমার কাছে চাইবে আমি তাকে দান করবো । কে আমার কাছে ক্ষমা চাইবে আমি তাকে ক্ষমা করবো। ‘ (সহিহ বুখারি ,হাদিস :১১৪৫ )

২.মানুষের প্রয়োজন পূরণ : আবু হরায়রা (রা:) থেকে বর্ণিত ,নবী করিম ( সা:) বলেন, ”যে ব্যক্তি কো্ন মুসলিমকে দুনিয়ার কোন বিপদ থেকে রক্ষা করে ,আল্লাহ কেয়ামতের দিন তাকে রক্ষা করবেন।

৩.আল্লাহর জিকির ও দোয়া পাঠ
আবদুল্লাহ ইবনে ওমর রা: বলেছেন আমরা রাসুল (সা:) সঙ্গে নামায আদায় করছিলাম। উপস্থিত মুসল্লীদের মধ্যে একজন বলে উঠলেন , ”আল্লাহু আকবর কাবিরা , ওয়াল হামদুলিল্লাহি কাসিরা, সুবাহানাল্লাহি বুকরাতাও ওয়া আসিলা । ‘ তখন রাসুল ( সা:) জিজ্ঞেস করলেন কে এমন শব্দগুলো বলেছেন??তখন ওই ব্যক্তি বললেন, আমি । হে রাসুল (সা:)। তিনি বললেন , আমি আশ্চয়বোধ করলাম। রাসুল যা বললেন,তার অর্থ হলো ,এই জিকির পাঠ করার পর আসমানের সব দরজা খুলে গেলো।

৪ .কালেমা পাঠ

আবু হরায়রা (রা:) থেকে বর্ণিত ,নবী করিম ( সা:) বলেন, কোন ব্যক্তি সততার সঙ্গে ‘ লা-ইলাহা ইল্লালাহ’ পাঠ করলে তার জন্য আকাশের দরজাগুলো খুলে যায়। উক্ত কালিমা আরশে আজিম পর্যন্ত পৌছে যায় যতক্ষন না না পর্যন্ত ওই ব্যক্তির কবিরা গুনাহ ত্যাগ না হয়। ( সুনানে তিরমিজি,হাদিস :৩৫৯০)
৫.নামাযের জন্য অপেক্ষা
৬.রোজা পালন
৭.নামাযের সময়ের দোয়া
৮.সন্তানের জন্য মা-বাবার দোয়া
৯.সূর্য ঢলার পর নামায পড়া
১০.রমজান মাসে