আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে নবীন শিক্ষার্থীদের বরণ

আপডেট: জানুয়ারি ৮, ২০২২
0

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ স্প্রিং ২০২২ ট্রাইমেস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠান ৮ জানুয়ারি ২০২২ খ্রিষ্টাব্দে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ল্যাংগুয়েজ সেন্টারের ডিরেক্টর ফাদার টম ম্যাকডরমেট সিএসসি-এর সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি, সিএসসি নবীনবরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের অধ্যাপক ড. মোঃ সোহরাব হোসেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ড. ফাদার লেনার্ড শংকর রোজারিও, সিএসসি, ডিন অলক কুমার চক্রবর্তী, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের প্রধান সাইফুল ইসলাম, অন্যান্য অনুষদের প্রধান, প্রশাসনিক, একাডেমিক ও নন একাডেমিক স্টাফ এবং নবীন শিক্ষার্থীবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং প্রধান অতিথি জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন। এসময় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। অত:পর অতিথিবৃন্দ ও নবীন শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করা হয়।

উপাচার্য তাঁর স্বাগত বক্তব্যে নবীন শিক্ষার্থীদের উষ্ণ অভিনন্দন জানান। তিনি বলেন, তোমরাই আগামী প্রজন্ম। তোমাদের উপর জাতির ভবিষ্যত নির্ভর করছে। নটর ডেম বিশ্ববিদ্যালয়ে সব ধরনের সুযোগ-সুবিধা আছে। তোমরা এগুলোর সদ্ব্যবহারের মাধ্যমে নিজেদের দক্ষতাকে বাড়িয়ে তুলতে পারবে। এছাড়াও কর্মক্ষেত্রে দক্ষতার সাথে সফল হওয়ার উপায়, দূরদর্শী ও আদর্শ মানুষ হিসেবে সমাজে অবদান রাখতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন।

এরপর পাবলিক রিলেশন্স বিভাগ কর্তৃক বিশ্ববিদ্যালয়ের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি সকল শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, নটর ডেম একটি অসাধারণ বিশ্ববিদ্যালয়। এটি শিক্ষার্থীদের শেখার জন্য উত্তম স্থান। পড়াশোনার পাশাপাশি এখানে সহশিক্ষাকার্যক্রমের ব্যবস্থা রয়েছে। জ্ঞানের পরিধিকে বাড়ানোর জন্য তোমরা সহশিক্ষাকার্যক্রমে অংশগ্রহণ করবে। নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ শিক্ষার্থীদের মূল্যবোধ ভিত্তিক শিক্ষা প্রদান করে যাচ্ছে। আমি বিশ্বাস করি তোমরাও সফলতা অর্জন করবে। করোনা অতিমারীতেও সামাজিক দূরত্ব বজায় রেখে, মাস্ক পরিধান করে ক্লাস-অফিস কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। সৃষ্টিকর্তা অতি দ্রুত করোনাভাইরাসের প্রভাব থেকে পৃথিবীকে মুক্ত করবেন এই আমার দৃঢ় বিশ্বাস।

এছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার সকল প্রশাসনিক, একাডেমিক ও ননএকাডেমিক স্টাফদের পরিচয়, ফাদার টম ম্যাকডরমেট বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টস কোড অব কনডাক্ট, ক্লাবের কার্যক্রম, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ফাইজা ইসলাম নবীন শিক্ষার্থীদের পরামর্শ ও বিশ্ববিদ্যালয় জীবনের অভিজ্ঞতা, নবীন শিক্ষার্থী রবার্ট হাওয়াই তাঁর অনুভূতি, ডীন প্রফেসর ড. অলক কুমার চক্রবর্তী স্বাগত বক্তব্য, সিএসই ডিপার্টমেন্টের প্রধান সাইফুল ইসলাম প্রধান অতিথিকে পরিচয় করিয়ে দেন এবং অধ্যয়নরত শিক্ষার্থীদের পক্ষ থেকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

উল্লেখ্য, নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ২০১৩ খ্রিষ্টাব্দের ২৯ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও ইউজিসি কর্তৃক অনুমোদন লাভ করে ২০১৪ খ্রিষ্টাব্দের ২ ডিসেম্বর নিজস্ব ক্যাম্পাসে একাডেমিক কার্যক্রম শুরু করে। নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর পথচলা শুভ হোক। এ বিদ্যাপীঠ হয়ে উঠুক উচ্চ শিক্ষার প্রাণকেন্দ্র। প্রিয় শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হোক ক্যাম্পাস। উচ্চ শিক্ষায় নটর ডেম ইউনিভার্সিটি বাংলাদেশ-এর খ্যাতি ছড়িয়ে পড়ুক বিশ্বজুড়ে। একবিংশ ব্যাচের নবীন শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠানে এমনই প্রত্যাশা বিশ্ববিদ্যালয়ের সাথে জড়িত সংশ্লিষ্ট সকলের।