ইউএনইএসসিএপি’র ৭৯তম অধিবেশনে প্রধানমন্ত্রীর ৪ দফা সুপারিশ

আপডেট: মে ১৬, ২০২৩
0
file photo

জাতিসঙ্ঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় (ইউএনইএসসিএপি) ৭৯তম অধিবেশনে এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আঞ্চলিক অংশীদারিত্ব ও সহযোগিতা, সেইসাথে জলবায়ু অর্থায়ন এবং জ্ঞান, প্রযুক্তি-নতুন উন্নয়নশীল দেশগুলোতে হস্তান্তরের উপর আলোকপাত করে তার চার দফা সুপারিশ তুলে ধরেন।

টেকসই উন্নয়নের জন্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডকে ত্বরান্বিত করার আহ্বান জানিয়ে সোমবার ইউএনইএসসিএপির ৭৯তম অধিবেশন আহ্বান করা হয়েছে।

এই অঞ্চলে এবং এর বাইরে জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডকে ত্বরান্বিত করার জন্য প্রয়োজনীয় নীতির বিকল্প এবং আঞ্চলিক সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করতে এই অধিবেশনটি সমগ্র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সরকারের নেতাদের এবং অন্যান্য মূল স্টেকহোল্ডারদের একত্রিত করে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর পূর্ব ধারণ করা ভিডিও বার্তাটি লিডারস সেগমেন্টে প্লে হয়েছিল। হাসিনা জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট বিপজ্জনক হুমকির বিরুদ্ধে লড়াই করতে এবং ভবিষ্যত প্রজন্মের জন্য বিশ্বকে একটি নিরাপদ ও ভালো জায়গা করে তোলার জন্য ‘আঞ্চলিক অংশীদারিত্ব সুসংহত করার’ আহ্বান জানান।

তিনি পুনর্ব্যক্ত করেছেন যে- জলবায়ু সংরক্ষিত উন্নয়নশীল দেশগুলো বিশেষ করে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের জাতীয় কর্ম পরিকল্পনা বাস্তবায়নের জন্যই নয়, জাতিসঙ্ঘের সামনে জমা দেয়া তাদের জাতীয়ভাবে-নির্ধারিত অবদান (এনডিসি) লক্ষ্যমাত্রা অর্জনের জন্য পর্যাপ্ত অর্থের প্রয়োজন।

এই বিষয়ে, প্রধানমন্ত্রী উন্নয়নীল দেশগুলোর জন্য জলবায়ু-সহনশীলতা বৃদ্দির জন্য জ্ঞান ভাগ করে নেয়া, প্রযুক্তি হস্তান্তর এবং উদ্ভাবন-চালিত বাণিজ্য ও বিনিয়োগসহ ‘আন্তর্জাতিক সহায়তা ব্যবস্থার’ ওপর জোর দেন, অর্থাৎ স্বল্পোন্নত দেশের তালিকায় বাংলাদেশের মতো দেশ যারা উন্নত হচ্ছে। অতীতে প্রধানমন্ত্রী এই বিষয়টি উত্থাপন করেছেন যে- এই জাতীয় গ্রুপিং থেকে স্নাতক হওয়া কষ্ট বা শাস্তি আনা উচিত নয়, যেমন, সুবিধা হ্রাস বা বর্ধিত শুল্ক।

চতুর্থ শিল্প বিপ্লবের সাথে মোকাবেলা করতে এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলো প্রশমিত করতে, তিনি উন্নয়নশীল দেশগুলোতে বাণিজ্য সুবিধার ব্যবস্থা, ডিজিটাল বাণিজ্য এবং আইটি-সক্ষম পরিষেবাগুলোর প্রাপ্যতার উপর জোর দেন। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে টেকসই উন্নয়নের জন্য জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডকে উন্নীত করার জন্য প্রধানমন্ত্রী পরামর্শ দেন যে উপ-আঞ্চলিক সহযোগিতা জোরদার করা উচিত, বিশেষ করে বিদ্যমান অংশীদারিত্বকে ত্বরান্বিত করা এবং নতুন অংশীদারিত্ব গড়ে তোলা।

জলবায়ু সলিউশন ফেয়ার দ্বারা পরিপূরক জলবায়ু অর্থ ও বিনিয়োগকে অনুঘটক করার বিষয়ে উৎসর্গীকৃত আলোচনার ৭৯তম ইউএনইএসসিএপি অধিবেশন সুযোগগুলো শনাক্তকরণ, সমাধানগুলো ভাগ করে নেয়া এবং উভয় ঝুঁকি এবং প্রভাবগুলো হ্রাস করতে অংশীদার এবং স্টেকহোল্ডারদের একটি বিস্তৃত সেটের সাথে জড়িত হওয়ার সুবিধা প্রদানের অনুমতি দেবে। জলবায়ু পরিবর্তন এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নেট-জিরো পাথওয়ের দিকে উচ্চাকাঙ্ক্ষী জলবায়ু ক্রিয়াকে উৎসাহিত করে এবং বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিকে দেড় ডিগ্রি সেলসিয়াসের বেশি সীমাবদ্ধ করে না।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের নেতৃত্বে ১৩ সদস্যের একটি বাংলাদেশ প্রতিনিধিদল অনলাইনে এবং ব্যক্তিগতভাবে কমিশন অধিবেশনে অংশগ্রহণ করছে এবং বিভিন্ন এজেন্ডা আইটেমে বাংলাদেশের অবস্থান এবং কমিশনের ফলাফল তুলে ধরে অধিবেশনে অবদান রাখছে।

সোমবার উদ্বোধনী অধিবেশন চলাকালীন, ইউএনইএসসিএপি বাংলাদেশের রাষ্ট্রদূত ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবদুল হাই এবং দূতাবাসের বিকল্প ও উপ-স্থায়ী প্রতিনিধিরা ব্যক্তিগতভাবে উপস্থিত ছিলেন এবং প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা ভার্চুয়ালি উপস্থিত ছিলেন।
সূত্র : ইউএনবি