ইডেন বিমানবন্দরে হামলা হুতিরাই চালিয়েছিলো বলছে আমেরিকার বিশেষজ্ঞ দল

আপডেট: মার্চ ৩০, ২০২১
0

সোমবার এ বিষয়ে পরিচিত দুই কূটনীতিক জানিয়েছেন, আমেরিকার বিশেষজ্ঞদের একটি দল তদন্তে দেখেছেন যে ৩০ ই ডিসেম্বর ইডেন বিমানবন্দরে হামলার জন্য ইয়েমেনের হুথিরাই দায়ী ছিল।

কূটনীতিকরা জানিয়েছেন, বিশেষজ্ঞরা শুক্রবার ইউএন কমিটির কাছে তাদের প্রতিবেদন উপস্থাপন করেছেন যখন ইয়েমেনের ওপর বিভিন্নভাবে বন্ধ থাকা নিষেধাজ্ঞাগুলি নিয়ে পর্যবেক্ষণ চলছে । তবে রাশিয়া ইয়েমেনর বিভিন্ন নিষেধাজ্ঞা থেকে ব্যাপক মুক্তির ব্যাপারে নিষিদ্ধ করেছে। বিষয়টি সংবেদনশীলতার কারণে রাশিয়ার বিবৃতিদাতাদের নাম নাম প্রকাশ না করার জন্য বলেছিলেন।

ইরান-জোটবদ্ধ হুতিরা যখন এই হামলার ঘটনা ঘটে তখন তার দায় অস্বীকার করেছিল।

কূটনীতিকরা কেন অনুসন্ধানে এই নিষেধাজ্ঞার বিষয়টি প্রকাশ করেননি সে বিষয়ে জাতিসংঘে রাশিয়ান মিশন মন্তব্য করার অনুরোধের সাথে সাথে সাড়া দেয়নি আমেরিকা।

এই প্রতিবেদনটি মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্রপতি জো বাইডেনকে তার প্রশাসন হিসাবে সংবেদনশীল সময়ে এনেছে এবং জাতিসংঘ হুথিসকে যুদ্ধবিরতি অন্তর্ভুক্ত একটি শান্তি উদ্যোগ গ্রহণ করার জন্য চাপ দেয়।

সৌদি আরব এবং ইয়েমেনী সরকার এই উদ্যোগকে সমর্থন করেছে তবে হুতিরা বলেছেন যে, এটি এতটা এগিয়ে যায় না।

ইয়েমেনের উত্তরের বেশিরভাগ অংশকে নিয়ন্ত্রণকারী হুথি আন্দোলনটি প্রেসিডেন্ট আবদ-রব্বু মনসুর হাদির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এবং সৌদি নেতৃত্বাধীন জোটের পক্ষে বিশ্বস্তভাবে তেহরান ও রিয়াদের মধ্যে প্রক্সি যুদ্ধ হিসাবে দেখা হচ্ছে বলে লড়াই করছে।

কূটনীতিকরা জানিয়েছেন, আমেরিকা বিশেষজ্ঞ প্যানেল নির্ধারণ করেছে যে হুতিরা এ সময় আন্দোলনের নিয়ন্ত্রণাধীন দুটি অবস্থান থেকে তাইনের বিমানবন্দর এবং ধামারের একটি পুলিশ স্টেশন থেকে ইডেন বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল।

বিশেষজ্ঞরা দেখতে পেয়েছিলেন যে মিসাইলগুলি হুথিসের আগে ব্যবহার করা একই ধরণের ছিল ।

হাদির সরকারের সদস্যরা বিমানবন্দরে ইয়েমেনীয় মিত্রদের মধ্যে বিরোধের অবসান ঘটাতে সৌদি প্রচেষ্টার অংশ হিসাবে একটি নতুন মন্ত্রিসভায় দক্ষিণ বন্দর শহরকে নিয়ন্ত্রণ করতে বিমানবন্দরে পৌঁছালে মিসাইলগুলি অবতরণ করেছিল।

এই হামলায় কমপক্ষে ২২ জন মারা গিয়েছিল এবং আরও কয়েকজন আহত হয়েছিল।