ইয়েলোস্টোন উষ্ণ জলবায়ুতে তুষার হারাচ্ছে : জীববৈচিত্র ও সুপেয় পানী নিয়ে অশনী সংকেত

আপডেট: জুন ২৫, ২০২১
0

কেউ যখন তার মনের পর্দায় দৃষ্টিনন্দন তুষারাচ্ছন্ন ইয়েলোস্টোন ন্যাশনাল পার্ক এবং এর প্রতিবেশী গ্র্যান্ড টেটন চিত্রিত করেন, তুষার সজ্জিত শিখর এবং ওল্ড বিশ্বস্ত গিজার প্রায় অবশ্যই মনে পড়ে। কিন্তু দীর্ঘদিন ধরে জলবায়ু পরিবর্তনে এই সমস্ত আইকনিক দৃশ্যেগুলো এখন হুমকির মুখে। এমনকি এর প্রভাব পার্কের সীমানা ছাড়িয়ে অনেক দূরে পৌঁছে গেছে।

দুটি জাতীয় উদ্যান এবং পার্শ্ববর্তী বন এবং রাঞ্চল্যান্ডে জলবায়ু পরিবর্তনের একটি নতুন মূল্যায়ন এই অঞ্চলটিতে উত্তাপ অব্যাহত থাকায় উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করেছে।

১৯৫০ সাল থেকে গ্রেটার ইয়েলোস্টোন অঞ্চলে গড় তাপমাত্রা ২.৩ ডিগ্রি ফারেনহাইট (১.৩ সেন্টিগ্রেড) বৃদ্ধি পেয়েছে এবং সম্ভবত আরও গুরুত্বপূর্ণভাবে, অঞ্চলটি তার বার্ষিক তুষারপাতের এক চতুর্থাংশ হারিয়েছে। ১৯৮6-২০০৫ সালের গড়ের তুলনায় এই অঞ্চলটি ২০৬১-২০৮০ নাগাদ 5 ফাঃ উষ্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে এবং শতাব্দীর শেষের দিকে প্রায় ১০-১১ এফ এর চেয়ে ইয়েলোস্টোন এর আশেপাশের উঁচু দেশটি এটি হারাতে পারে পুরোপুরি তুষার।

তুষারপাতের ক্ষয়ক্ষতিতে ইকোসিস্টেম এবং বন্যজীবনের বিস্তৃত পরিসরের জন্য পাশাপাশি শহরগুলি এবং প্রবাহগুলি যেগুলি এই পর্বতমালায় শুরু হওয়া নদীর উপর নির্ভর করে তার জন্য বিপর্যয় রয়েছে।

গ্রেটার ইয়েলোস্টোন অঞ্চলটি উত্তর-পশ্চিম ওয়াইমিংয়ের ২২ মিলিয়ন একর এবং মন্টানা এবং আইডাহোর অংশ নিয়ে গঠিত। গিজার এবং উষ্ণ প্রস্রবণগুলির পাশাপাশি এটি উত্তর আমেরিকার গ্রিঞ্জলি ভাল্লুকের দক্ষিণতম পরিসীমা এবং এল্ক, লংহর্ন, খচ্চর হরিণ এবং বাইসনের মৌসুমী ট্র্যাভারস সহ কয়েকটি দীর্ঘতম অক্ষত বন্যপ্রাণীর অভিবাসন।

এই অঞ্চলটি সেই এক বিন্দুর প্রতিনিধিত্ব করে যেখানে পশ্চিম আমেরিকার তিনটি প্রধান নদী অববাহিকা একত্রিত হয়। সাপ-কলম্বিয়া অববাহিকা, গ্রিন-কলোরাডো অববাহিকা এবং মিসৌরি নদী অববাহিকা নদীর নদীগুলি ইয়েলোস্টোন এর শিখর এবং মালভূমিতে বুনে নেওয়ার সাথে সাথে কন্টিনেন্টাল ডিভাইডে তুষার হিসাবে শুরু হয়।