ইরানের ধনিয়া গাছের পাতা ঔষধি হিসেবে ব্রিটেনসহ বিশ্বের বহু দেশে রপ্তানি হচ্ছে

আপডেট: জুলাই ২৬, ২০২১
0

ইরানে প্রচুর পরিমাণ ধনিয়া গাছের চাষ হয়, যা ব্রিটেনসহ বিশ্বের বহু দেশে রপ্তানি করা হয়।

ইরানের ধনিয়া গাছের পাতা ঔষধি পাতা হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে।ধনে পাতার ফ্যাট স্যলুবল ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ‘এ’ ফুসফুস এবং পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে কাজ করে। ৫) এতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান, যা বাতের ব্যথাসহ হাড় এবং জয়েন্টের ব্যথা উপশমে কাজ করে। স্মৃতিশক্তি প্রখর এবং মস্তিস্কের নার্ভ সচল রাখতে সাহায্য করে ধনেপাতা।

ইরানি ধনিয়া ব্রিটেনসহ বহু দেশে রপ্তানি হয়

এটি দক্ষিণ-পশ্চিম এশিয়া ও উত্তর আফ্রিকার স্থানীয় উদ্ভিদ। এর বীজ থেকে বানানো তেল সুগন্ধিতে, ওষুধে ব্যবহার করা হয়। বঙ্গ অঞ্চলের প্রায় সর্বত্র ধনের বীজ খাবারের মসলা হিসেবে ব্যবহৃত হয়। ধনের পাতা এশীয় চাটনি ও মেক্সিকান সালসাতে ব্যবহার করা হয়।

উপকারিতা: পেটের সমস্যা দূর করে। চুল ওঠা ও খুসকির সমস্যা দূর করে। হজম শক্তি বৃদ্ধিতে কাজ করে। ধনিয়া পাতায় রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান যা বাতের ব্যথা কমায়।

ইরানের লোরেস্তানের সেলসলেহ এবং ডেলফান এলাকার ধনিয়া ক্ষেতের কিছু ছবি রয়েছে।

ইরানি এ পণ্যটি বাণিজ্যিকভাবে ব্যাপক সাড়া ফেলেছে। ইরানের এ ধনিয়া ব্রিটেন, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ইউক্রেন, তুরস্কতে বেশি সাড়া ফেলেছে।

ইরানি ধনিয়া ব্রিটেনসহ বহু দেশে রপ্তানি হয় । এখানে ইরানের লোরেস্তানের সেলসলেহ এবং ডেলফান এলাকার ধনিয়া ক্ষেতের কিছু ছবি রয়েছে।