‘ইলিয়াস আলী ও র‍্যাব নিয়ে নেত্র নিউজের সংবাদ ভিত্তিহীন’

আপডেট: এপ্রিল ২১, ২০২২
0
Rab

পুলিশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) জড়িয়ে সুইডেন থেকে প্রকাশিত নেত্র নিউজ যে প্রতিবেদন প্রকাশ করেছে, তা ভিত্তিহীন বলে দাবি করেছে বাহিনীটি।

বৃহস্পতিবার কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, নেত্র নিউজে র‌্যাবকে নিয়ে প্রকাশিত সংবাদটি সম্পূর্ণ ভিত্তিহীন। বিএনপি নেতা ইলিয়াস আলীকে যখন পাওয়া যাচ্ছিল না, তখন তার স্ত্রী আমাদের কাছে এসেছেন। আমরা তাকে সর্বোচ্চ আইনি সহযোগিতা দিয়েছি। তিনি যখন যে সন্দেহ পোষণ করেছেন, যখনই কোনো তথ্য দিয়েছেন, আমরা অভিযান পরিচালনা করেছি। আমরা তাকে খুঁজে বের করার চেষ্টা করছি। এখনো তার স্ত্রীকে সহায়তা দিয়ে যাচ্ছে র‌্যাব।

র‌্যাবের সব ধরনের অভিযান আইন মেনে করা হয় উল্লেখ করে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, র‌্যাব একটি আইনশৃঙ্খলা বাহিনী। র‌্যাবের সব অভিযান আইন মেনে করা হয়। প্রকাশিত সংবাদটিতে যেসব তথ্য উপাত্ত প্রচারিত হয়েছে তা সবই ভিত্তিহীন। এটাই আমাদের বক্তব্য। কারণ এখানে যেভাবে তথ্য দেখিয়েছে বিষয়টি আসলে সঠিক না।

এদিকে মানিকগঞ্জে র‌্যাবের ওপর হামলার বিষয়ে জানতে চাইলে কমান্ডার মঈন বলেন, সাভার থেকে মানিকগঞ্জের উদ্দেশ্যে র‌্যাবের একটি মাইক্রোবাস যাচ্ছিলো। পথে র‌্যাবের গাড়ির ওপর অতর্কিত গুলি চালানো হয়। গাড়ি র‌্যাব-৪ এর একটি গাড়ি ছিলো। তারা একটি অভিযানে যাচ্ছিলো। মূলত গাড়িটিকে থামানোর উদ্দেশ্যে গুলি করা হয়। এতে র‌্যাবের গাড়িটিতে বেশ কয়েকটি গুলি লেগেছে।

তিনি বলেন, এরপরই পেছনে থাকা আমাদের টহল টিমের সঙ্গে হামলাকারীদের সঙ্গে গুলিবিনিময় হয়। ঘটনার পরপরই আমাদের ফরেনসিক টিম গিয়ে কাজ শুরু করে। আরেকটি দল অস্ত্রের খোঁজে তল্লাশি করে। ঘটনাস্থল থেকে বেশ কিছু দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। সেখানে একজনকে আহত অবস্থায় পাওয়া যায়। আহতের নাম মোঃ কাওসার বলে তার পরিচয় নিশ্চিত হয়। কাওসারকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরবর্তীতে র‌্যাব জানতে পারে আহত কাওসার আন্তঃজেলা ডাকাত দলের সক্রিয় সদস্য। তার বিরুদ্ধে ধর্ষণ, হত্যাসহ ১২টিরও বেশি ডাকাতি মামলা রয়েছে। কাওসার চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

র‌্যাবের মুখপাত্র বলেন, র‌্যাবের ওপর হামলা নতুন কিছু নয়। কিছুদিন আগেও কুমিল্লায় র‌্যাবের ওপর হামলা হয়েছে। সেখানে র‌্যাবের এক সদস্য আহত হয়েছে। তাকে আইসিইউতে নিয়ে গুলি বের করতে হয়েছে। মাদকবিরোধীসহ বিভিন্ন অভিযানে র‌্যাবের ওপর হামলা হয়েছে। এসব হামলায় র‌্যাবের ২৯ জন সদস্য শহীদ হয়েছেন, প্রায় এক হাজারের বেশি সদস্য আহত হয়েছেন। বিভিন্ন অভিযানে সন্ত্রাসীদের হামলা থাকবেই। এটা মেনে নিয়ে আমরা কাজ করছি।