ইস্রাইলের তৈরি স্পাইওয়্যারঃ লক্ষ্যবস্তু রাজনীতিবিদ সরকারি কর্মকর্তা, সাংবাদিকদ: পেগাসাস ক্রেতা একনায়কতন্ত্র শাসকরা

আপডেট: জুলাই ১৯, ২০২১
0

ইস্রায়েলের নজরদারি সংস্থা এনএসও গ্রুপের হ্যাকিং সফটওয়্যারটি ব্যবহার করে স্বৈরশাসক সরকাররা বিশ্বব্যাপী মানবাধিকারকর্মী, সাংবাদিক এবং আইনজীবিদের লক্ষ্যবস্তু করেছে, একটি ব্যপক তথ্য ফাঁসের তদন্তে দেখা গেছে।

প্রায় ১৭ টি মিডিয়া সংস্থার তদন্তে এনএসওর হ্যাকিং স্পাইওয়্যার, পেগাসাসের ব্যাপক এবং অব্যাহত অপব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।এনএসওর জোর দাবি, কেবল অপরাধী ও সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবহারের উদ্দেশ্যে এই হ্যাকিং সফটওয়্যারটি।

পেগাসাস হ’ল ম্যালওয়্যার যা আইফোন এবং অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিকে সংক্রামিত করে সেই সরঞ্জামটির অপারেটরদের বার্তা, ফটো এবং ইমেলগুলি আহরণ করতে, কল রেকর্ড করতে এবং গোপনে মাইক্রোফোনগুলি সক্রিয় করতে সক্ষম করে।

এই ডেটাতে ৫০,০০০ এরও বেশি ফোন নম্বরগুলির একটি তালিকা রয়েছে যা ২০১৬ সাল থেকে এনএসওর ক্লায়েন্টরা তাদের আগ্রহী ব্যক্তিদের চিহ্নিত করেছে।

প্যারিস ভিত্তিক অলাভজনক মিডিয়া সংস্থা ফরবিডেন স্টোরিস এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের প্রাথমিকভাবে ফাঁস হওয়া তালিকায় অ্যাক্সেস ছিল এবং রিপোর্টিং কনসোর্টিয়ামের প্যাগাসাস প্রকল্পের অংশ হিসাবে মিডিয়া অংশীদার মিডিয়ার সাথে ভাগ করে নেওয়া হয়েছিল।

ডেটাতে একটি ফোন নম্বরের উপস্থিতিটি প্রকাশ করে না যে কোনও ডিভাইস পেগাসাসে আক্রান্ত ছিল কিনা বা চেষ্টা করা হ্যাকের বিষয় ছিল কিনা। তবে, কনসোর্টিয়াম বিশ্বাস করে যে ডেটাগুলি সম্ভাব্য লক্ষ্যগুলি এনএসওর সরকারী ক্লায়েন্টদের সম্ভাব্য নজরদারি প্রচেষ্টার আগেই চিহ্নিত করা হয়েছিল