একুশে বইমেলা ঢাকা ২০২২ এ এসএসসি ও এইচএসসি ব‍্যাচ ৮৯/৯১ এর প্রথম প্রকাশনা ‘অভিযাত্রা’

আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২২
0

স্টাফ রিপোর্টার :
এসএসসি-৮৯।এইচএসসি-৯১ সনে পাশ করা দেশে-বিদেশে সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা বন্ধুদের নিয়ে বন্ধু গ্রুপ SSC-89।HSC-91. সমবয়সী প্রায় বারো হাজার (১২০০০) ব্যাচমেটদের নিয়ে গঠিত অনলাইন গ্রুপটি বছরজুড়ে মানবিক ও সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে । সংকটে, দুর্দিনে পিছিয়ে পড়া বন্ধুদের পাশে দাঁড়াচ্ছে । গ্রুপের সৃজনশীল কর্মকান্ডে সম্পৃক্ত প্রায় একশো বন্ধুদের লেখা নিয়ে এই গ্রুপ থেকে প্রথম বই ‘অভিযাত্রা’ প্রকাশিত হয়েছে। এই প্রকাশানায় কবিতা,গল্প,প্রবন্ধ,স্মৃতিকথা,বন্ধুকথন, ভ্রমন ও আমাদের প্যানেল মেম্বারদের পরিচয় সহ একটি প্রকাশনা।

সাহিত্য হলো মানুষ ও সমাজের ভিতর ও বাহিরের গল্প। বন্ধুত্বের বন্ধন দৃঢ়করণ এবং বন্ধুদের চিন্তা ও ভাবধারাকে সাহিত্যের মাধ্যমে প্রস্ফুটিত করার লক্ষ্যে একটি মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের এসএসসি—৮৯।এইচএসসি—৯১ বন্ধু গ্রুপ এর “সাহিত্য, প্রকাশনা ও প্রচারণা সহায়ক দল ৮৯।৯১” এর কার্যক্রম শুরু। এরই ধারবাহিকতায় মহান একুশে বইমেলা, ২০২২ উপলক্ষ্যে ‘সাহিত্য টিম’ এই প্রথম “অভিযাত্রা” নামে একটি ম্যাগাজিনও প্রকাশ করতে যাচ্ছে। জীবন একটা অভিযানের মত; যার শুরু হয় জন্ম থেকে এবং এই যাত্রা আমৃত্যু চলতে থাকে অবিরাম। অভিযানের পথে মানুষের জীবনে আসে সফলতা ও ব্যর্থতা।

এই চলার পথে সবাই একই পথের অভিযাত্রী। তবে ৮৯।৯১ গ্রুপের বন্ধুদের এই অভিযানের সুখ দুঃখের ভারে সবাই মিলে একসাথে সামিল হওয়ার জন‍্য জীবনের এই অভিযাত্রায। তাইতো বইটির নাম রাখা হয়েছে “অভিযাত্রা। বইটি উৎসর্গ করা হয়েছে যেসব বন্ধুরা চিরতরে এই দূনিয়া ছেড়ে চলে গেছে। সেইসব বন্ধুদেরকে উৎসর্গ করেই এই গ্রুপের প্রথম প্রকাশনা ‘অভিযাত্রা’।

গতকাল বৃহস্পতির একুশে বইমেলায় বইটির মোড়ক উম্মোচন করা হয়েছে। এসময় উপস্হিত ছিলেন ৮৯/৯১ গ্রুপের এডমিন প‍্যানেলের সদস‍্য ইন্জিনিয়ার আব্দুস সাত্তার সহ অন‍্যান‍্য বন্ধুরা। বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলা ২০২২ চিরদিন প্রকাশনী, ষ্টল নংঃ ৬৮ তে। বইটি সম্পাদনা করেছেন এসএসসি ও এইচএসসি ব‍্যাচ ৮৯/৯১ এর বন্ধু আমিনুর রহমান লিটন।
###
আমিনুর রহমান বাবু