এক ফাঁসির আসামির পক্ষে বিনা পয়সায় লড়বেন খন্দকার মাহবুব

আপডেট: জুলাই ৬, ২০২১
0

ফাঁসির দণ্ডপ্রাপ্ত এক আসামির পক্ষে ফ্রি (বিনা পয়সায়) মামলা করবেন দেশবরেণ্য ফৌজদারি আইন বিশেষজ্ঞ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তিনি স্বেচ্ছায় মামলা করার এই আগ্রহের কথা এরই মধ্যে প্রধান বিচারপতিকে জানিয়েছেন।

আজ মঙ্গলবার (০৬ জুলাই) আপিল বিভাগে একটি হত্যা মামলায় ফাঁসির আসামির পক্ষে দেশের সিনিয়র এই আইনজীবী আইনি লড়াই করবেন বলে জানা গেছে। তিনি স্বপন কুমার বিশ্বাস নামের ফাঁসির আসামির পক্ষে যে মামলাটি ফ্রি পরিচালনা করবেন, তা আপিল বিভাগের আজকের কার্যতালিকার ৯ নম্বরে রয়েছে।

এ বিষয়ে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, ‘কারাগারে বন্দি একজন ফাঁসির আসামি আমাকে একটি চিঠি লিখেছেন। তাতে বলেছেন, তিনি গরিব মানুষ। আপিল করতে পারেননি। আইনজীবী রেখে মামলা পরিচালনা করার সামর্থ্য তার নেই। চিঠিতে অনেক কাকুতি-মিনতি করেছেন লোকটি। এ কারণে তার মামলাটি ফ্রি করার জন্য প্রধান বিচারপতির নজরে এনেছি।’

প্রত্যেক আইনজীবীর অন্তত শতকরা ১০ ভাগ মামলা বিনা মূল্যে করতে প্রধান বিচারপতির আহ্বানের পরই আপনি এই মামলা করতে আগ্রহ দেখিয়েছেন কি না—গণমাধ্যমের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তা হবে কেন? আমি অনেক গরিব মানুষের মামলা ফ্রি করি। অনেক আগে থেকেই এটা করি। এই ফ্রি মামলা করার কথা প্রকাশ করতে চাই না। এ কারণে হয়তো অনেকেই এটা জানেন না।’

তিনি বলেন, এই মামলা কাকতালীয়ভাবে ওই দিনের কার্যতালিকায় এসেছিল বলেই প্রধান বিচারপতিকে স্বেচ্ছায় করার কথা জানাই। এটা ছাড়া আর কিছু না।

গত ২৯ জুন আপিল বিভাগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের মামলার শুনানিকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সিনিয়র আইনজীবীদের উদ্দেশে বলেন, আইন পেশা একটি সেবামূলক পেশা। এখন আইন পেশা ব্যবসা হয়ে গেছে। আইনজীবীদের অন্তত শতকরা ১০ ভাগ মামলা বিনা মূল্যে করে দেওয়া উচিত। প্রধান বিচারপতির এই আহ্বানের পরদিন ৩০ জুন আপিল বিভাগে শুনানিকালে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি স্বপন কুমার বিশ্বাসের পক্ষে ফ্রি মামলা করার আগ্রহের কথা ব্যক্ত করেন খন্দকার মাহবুব হোসেন।

এ সময় প্রধান বিচারপতি তাকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘আপনার মতো আইনজীবী যদি এ ধরনের মামলা করেন, তবে তো ভালোই হয়।’