এডিসের লার্ভা পাওয়ায় র‍্যাংগস-কনকর্ড নির্মাণাধীন ভবনসহ ৯ স্থাপনাকে ঢাদসিক’র দেড় লক্ষ টাকা জরিমানা

আপডেট: জুলাই ১০, ২০২৪
0

এডিস মশার লার্ভা পাওয়ায় বেসরকারী আবাসন উন্নয়নকারী প্রতিষ্ঠান কনকর্ড রিয়েল এস্টেট লি. ও র‍্যাংগস প্রোপার্টিজ লি. কর্তৃক নির্মাণাধীন ২টি ভবন, ১টি রেস্টুরেন্টসহ মোট ৮টি স্থাপনাকে ১ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) ভ্রাম্যমাণ আদালত। ডেঙ্গু রোগ প্রতিরোধ ও এডিস মশার প্রজননস্থল নিধনে করপোরেশন পরিচালিত ৫টি ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা করে।

আজ বুধবার (১০ জুলাই) করপোরেশনের কাজী আলাউদ্দিন রোড, হাজী ওসমান গনি রোডের আশপাশ, ধানমন্ডি ১৬ নং রোড, শ্যামপুর, ঢালকানগর, হরিচরণ রোড, রহমতপুর, কোনাপাড়া, যাত্রাবাড়ী এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।

এক নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ টি এম মোর্শেদ ১৫ নম্বর ওয়ার্ডের ধানমন্ডি ১৬ নং রোড, তিন নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট তায়েব-উর-রহমান আশিক ২৮ নম্বর ওয়ার্ডের চাঁদনীঘাট, চার নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তৌহিদুল ইসলাম ৩৪ নম্বর ওয়ার্ডের কাজী আলাউদ্দিন রোড, হাজী ওসমান গনি রোডের আশপাশ, পাঁচ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট আমির হামজা ৪৭ নম্বর ওয়ার্ডের শ্যামপুর, ঢালকানগর, হরিচরণ রোড এবং পাঁচ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ শামসুল আরেফিন ৬৫ নম্বর ওয়ার্ডের রহমতপুর, কোনাপাড়া, যাত্রাবাড়ী এলাকায় এসব অভিযান পরিচালনা করেন।

আজকের অভিযানে সর্বমোট ৩৩৭টি নির্মাণাধীন ভবন ও স্থাপনা পরিদর্শন করা হয়েছে। এ সময় ৯টি নির্মাণাধীন ভবন ও স্থাপনায় মশার লার্ভা পাওয়ায় ৯টি মামলায় সর্বমোট ১লাখ ৪৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযান প্রসঙ্গে এক নম্বর অঞ্চলের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ টি এম মোর্শেদ বলেন, “আজকের অভিযানে ধানমন্ডি ১৬ নম্বর রোডে বেসরকারী আবাসন উন্নয়নকারী প্রতিষ্ঠান কনকর্ড রিয়েল এস্টেট লি. ও র‍্যাংগস প্রোপার্টিজ লি. কর্তৃক নির্মাণাধীন ২টি ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় যথাক্রমে ৫০ হাজার ও ৩০ হাজার টাকা অর্থদণ্ড আরোপ করা হয়। এছাড়াও তৈজসপত্রে সংরক্ষিত পানিতে মশার লার্ভা পাওয়ায় জিনিয়াল রেস্টুরেন্টকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।”

১৭৪ প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ে বিশেষ চিরুনি অভিযান
—————————————–
এদিকে এডিস মশার প্রজননস্থল ধ্বংসের মাধ্যমে ডেঙ্গু রোগ প্রতিরোধে আজ ১৭৪টি প্রাথমিক, মাধ্যমিক ও মহাবিদ্যালয় এবং মাদ্রাসায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রণ কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

আজ বুধবার ঢাদসিক’র ১০টি অঞ্চলের ৪৫টি বিদ্যালয়, ৮৭টি মাধ্যমিক বিদ্যালয়, ২৪টি মহাবিদ্যালয় ও ১৮টি মাদ্রাসায় এই অভিযান পরিচালনা করা হয়।

উল্লেখ্য যে, ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্বাস্থ্য ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সমন্বয়ে গত ৮ জুলাই হতে করপোরেশনের আওতাধীন সকল প্রাথমিক, মাধ্যমিক ও মহাবিদ্যালয় এবং মাদ্রাসায় বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করা হয়। আজ ২য় দিনের মতো এই বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হয়।

গত ৮ জুলাই তারিখে ৪২টি প্রাথমিক বিদ্যালয়, ৬০টি মাধ্যমিক বিদ্যালয়, ২৫টি মহাবিদ্যালয়, ১৮টি মাদ্রাসা ও ১৭টি কিন্ডারগার্টেন মিলিয়ে মোট ১৭০টি শিক্ষা প্রতিষ্ঠান এই অভিযান পরিচালনা করা হয়। আগামী ১৫ ও ২২ জুলাই তারিখেও উল্লিখিত বিশেষ চিরুনি অভিযান পরিচালিত হবে।