এরদোগান তার কেন্দ্রীয় ব্যাংকারকে বরখাস্ত করার পর তুরস্ক মুদ্রার সংকটের মুখোমুখি

আপডেট: মার্চ ২৩, ২০২১
0

এরদোগান তার কেন্দ্রীয় ব্যাংকারকে বরখাস্ত করার পর তুরস্ক মুদ্রার সংকটের মুখোমুখি
সর্বশেষতম, ন্যাসি আগাবল, চাকরীতে সবেমাত্র চার মাস পরে ২০ শে মার্চ ভোরের দিকে বেরিয়ে এসেছিল।
দুই বছরের মধ্যে ৩ গর্ভনরকে সরিয়ে দেয়ার রেকর্ড গিনেস ওয়ার্ল্ডও নেই। তবে সম্মানটি সহজেই তুরস্কের কেন্দ্রীয় ব্যাংকের অন্তর্গত। দুই বছরের মধ্যে তিনজন গভর্নরকে দেশের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগান পদ থেকে সরিয়ে দিয়েছেন।

(ঠিক একই পদক্ষেপের জন্য, মিঃ এরদোগান নারীদেরকে সহিংসতা থেকে রক্ষা করার একটি আন্তর্জাতিক সম্মেলন থেকে তুরস্ককে প্রত্যাহার করেছিলেন।)

তুর্কি লিরা কিছুটা ক্ষতিপূরণ পাওয়ার আগে, ২২ শে মার্চ ডলারের বিপরীতে ডলারের তুলনায় প্রায় ১৫% হ্রাস পেয়েছে। বিশ্লেষকরা একটি নতুন মুদ্রার সংকটের সতর্কতা সহ অ্যালার্ম ঘণ্টা বাজাল। ইস্তাম্বুলের মূল স্টক এক্সচেঞ্জ সূচক ৯% এরও বেশি কমেছে।

মিঃ আগাবালের অপসারণ আজ অবধি সবচেয়ে নাটকীয় হতে পারে। ১৮ ই মার্চ দুই শতাংশ পয়েন্টের মধ্যে একটি দীর্ঘ সাথে সুদের হার বাড়ানোর ধারাবাহিকতায়, গভর্নর বিনিয়োগকারীদের আশার এক ঝকঝকে প্রস্তাব দিয়েছিলেন যে কেন্দ্রীয় ব্যাংক মিঃ এরদোগানের সরকারের মেয়াদ বাড়ানো ছাড়া অন্য কিছু ছিল।

সেই আশা এখন শেষ। মিঃ আগাবলের নীতিগুলির একটি বিপরীত ঘটনা আসন্ন বলে মনে হচ্ছে। চার বছরের কম বয়সী ডলারের অর্ধেক হারানোর পরে যে লিরা প্রাণ ফিরে পেয়েছিল, তা আবার দড়িতে ফিরে এসেছে।

মিঃ আগাবল মুদ্রাস্ফীতিতে লাগাম লাগাতে কঠোর ব্যবস্থা গ্রহণে ইচ্ছুক এবং একটি অস্থায়ী ক্রেডিট বুম আশা জাগিয়ে তুলেছিল। তার কলমের একক স্ট্রোক দিয়ে মিঃ এরদোগান তাদের এবং তুরস্কের মুদ্রা প্রেরণ করলেন,