কংগ্রেসের দখলে কর্ণাটক: মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী শিবকুমার

আপডেট: মে ১৮, ২০২৩
0

গত কয়েক দিন ধরে ভারতের কর্ণাটকের মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে কম জলঘোলা হয়নি। কে হবেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী? এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তবে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নতুন মুখ্যমন্ত্রী চূড়ান্ত করেছে কংগ্রেস। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে সিদ্দারামাইয়া এবং উপ-মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেয়া হয়েছে ডি কে শিবকুমারকে। আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে তাদের নাম ঘোষণা করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাগড়ে।

আগামী শনিবার তারা শপথ নেবেন বলে জানা গেছে।

গত বুধবার কর্ণাটক বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। শনিবার (১৩ মে) সকাল থেকে ভোটের ফলাফল ঘোষণা করা হয়। ফলাফলে দেখা যায় কর্ণাটক বিধানসভায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। কিন্তু এই জয়ের পরও স্বস্তি ছিল না দলটির নেতাদের। রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী কে হবেন এ নিয়ে দফায় দফায় আলোচনায় বসছিলেন তারা। অবশেষে চার দিন পর তারা এই সিদ্ধান্তে পৌঁছান।

এর আগে মঙ্গলবার দিল্লিতে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন রাহুল গান্ধী। এরই মধ্যে মুখ্যমন্ত্রীর পদে নিজেদের আগ্রহের কথা জানিয়েছেন রাজ্য কংগ্রেসে দুই হেভিওয়েট নেতা সিদ্দারামাইয়া এবং ডি কে শিবকুমার। শুধু তাই নয় কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনার জন্য দিল্লিতেও গেছেন তারা।

২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত কর্ণাটকের মুখ্যমন্ত্রী ছিলেন সিদ্দারামাইয়া। রাজ্যের সংখ্যালঘু এবং দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে ব্যাপক জনপ্রিয়তা রয়েছে তার। শুধু তাই নয়, তার বিরুদ্ধে মুখ্যমন্ত্রী থাকা অবস্থায় নেই কোনো দুর্নীতির অভিযোগও। যদিও জনতা দল, জেডিএসএর পাঠ চুকিয়ে তিনি এখন কংগ্রেস নেতা। অন্যদিকে, ডি কে শিবকুমার বরাবরই কংগ্রেসের প্রতি অনুগত। ছিলেন দুঃসময়ে দলের কান্ডারি। সাংগঠনিক দক্ষতার দিক দিয়েও রয়েছে তার সুনাম। সূত্র: আনন্দবাজার