কবিতায় আমিরকে অপমান করার অভিযোগে বিশিষ্ট কুয়েতি কবি জামাল সায়ার আটক

আপডেট: জুলাই ৮, ২০২১
0

কুয়েতের শাসককে অবমাননা ও “ভুয়া সংবাদ ছড়িয়ে দেওয়ার” অভিযোগে এক বিশিষ্ট কবিকে আটক করা হয়েছে। তার পরিবার বুধবার বলেছে, তাকে গ্রেপ্তারকে সরকারের দমন বৃদ্ধির লক্ষণ হিসাবে অধিকার কর্মী ও আইনপ্রণেতাদের ক্ষোভের উদ্রেক করা হয়েছে।

কবি জামাল আল-সায়ার গত সপ্তাহে তার টুইটার একাউন্টের পেইজে সরকারী দুর্নীতির তীব্র সমালোচনা করে ভরেছিলেন, এমন কবিতা ও গান পোস্ট করেছিলেন যাতে কুয়েতের কর্মহীনতা ও পৃষ্ঠপোষকতা ব্যবস্থার বিলাপ হয়। আরও উত্তেজিত এক টুইটে তিনি সরাসরি কুয়েতের আমিরকে সম্বোধন করেছেন এবং দেশের “অসহনীয়” রাষ্ট্র এবং সরকারের “সংবিধান লঙ্ঘন” এ শাসকের জটিলতার বদনাম করেছেন।

অপেক্ষাকৃত প্রাণবন্ত নাগরিক বিতর্ক এবং খোলামেলা রাজনীতির জন্য কুয়েতে, স্বৈরতান্ত্রিক উপসাগরীয় আরব শেখদের অঞ্চলে আলাদা একটি জাতি কর্তৃপক্ষ এখনও দেশটির আমিরকে অপমান করার অপরাধের বিরুদ্ধে কঠোর বিচার করছে, যাকে সংবিধান বলে “প্রতিরোধমূলক ও অলঙ্ঘনীয়”।

যদিও কুয়েতের স্পষ্ট ভাষায় সংসদ আইন ও প্রশ্ন মন্ত্রীদের পরিচয় করিয়ে দিতে পারে, তবে আমির শেখ নওয়াফ আল আহমদ আল সাবাহ সমস্ত রাষ্ট্রীয় বিষয়ে চূড়ান্ত কর্তৃত্ব বজায় রেখেছেন। আমির-নিয়োগপ্রাপ্ত সরকার এবং নির্বাচিত সংসদের মধ্যে মতবিরোধগুলি প্রায়শই রাজনৈতিক সংকটে স্ফীত হয় যা বিশ্লেষকরা বলে থাকেন যে দেশের অগ্রগতি ব্যাহত হচ্ছে।

সোমবার গভীর রাতে তাকে গ্রেপ্তারের পর থেকে আল-সায়ার আদালতের সিদ্ধান্তের অপেক্ষায় রাষ্ট্রীয় হেফাজতে রয়েছেন, তার ভাগ্নে, আইনজীবি মুহান্নাদ আল-সায়ার, যিনি পাবলিক প্রসিকিউটরের কার্যালয়ে তাঁর সাথে যোগ দিয়েছিলেন। কর্তৃপক্ষ দুটি মানহানির অভিযোগ উপস্থাপনের সময় কবির টুইটগুলি উদ্ধৃত করেছিল, তিনি যোগ করেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে আল-সায়ের আদালতের সামনে অভিযোগ অস্বীকার করেছেন। কুয়েতির তথ্য মন্ত্রক তাত্ক্ষণিকভাবে কোনও মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি। স্বরাষ্ট্র মন্ত্রকের এক কর্মকর্তা এই মামলায় মন্তব্য করতে অস্বীকার করেছেন।

গাল্ফ সেন্টার ফর হিউম্যান রাইটস জানিয়েছে যে মধ্যরাতের দিকে সিকিউরিটি এজেন্টরা আল-সায়ারের বাড়িতে প্রবেশ করেছিল। এই অভিযানের সংবাদ কুয়েতের বিস্তৃত লেখক, আইনজীবি, কর্মী ও রাজনীতিবিদদের ক্ষোভের সূত্রপাত করেছে ।