করোনাভাইরাসে অঘোষিত মৃত্যুর অর্ধেকই ভারতে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আপডেট: মে ৬, ২০২২
0

বিশ্বজুড়ে করোনাভাইরাসে মানুষের মৃত্যুর পরিসংখ্যান নিয়ে সর্বশেষ একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ পর্যন্ত কোভিড মহামারীতে বিশ্বে প্রকৃতপক্ষে কী পরিমাণ মানুষ মারা গেছে তার সবচেয়ে বিস্তৃত এবং সমন্বিত প্রতিবেদন হিসেবে এটিকে মনে করা হচ্ছে।

সর্বশেষ এ প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাসে মৃতের মোট সংখ্যা সরকারি ডাটা অনুযায়ী যা, প্রকৃতপক্ষে মৃতের সংখ্যা তার প্রায় তিনগুণ। এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে ভারতের দিকে বিশেষ করে জোর দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, যেসব মৃত্যু গণনা করা হয়নি, তার প্রায় অর্ধেক ভারতের। সেখানে ৪৭ লাখ মানুষ মারা গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ২০২১ সালের মে-জুনে করোনার ভয়ঙ্কর পরিস্থিতির সময়টিতে। তবে ভারত সরকারের হিসেবে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বর সময়ের মধ্যে এই মৃতের সংখ্যা প্রায় চার লাখ ৮০ হাজার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এ সপ্তাহে ভারত যে নতুন ডাটা দিয়েছে তা তারা পূর্ণাঙ্গভাবে পরীক্ষা করে দেখেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই তথ্য প্রকাশ করার পর ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের সংশ্লিষ্ট বিষয়ে মতামত ছাড়াই এই প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এ কারণে তারা যে প্রক্রিয়ায় রিপোর্টটি তৈরি করেছে তাকে ভারত প্রশ্নবিদ্ধ বলে মনে করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় এ সংক্রান্ত প্যানেলে রয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেষজ্ঞরা। তারা মাসের পর মাস এসব ডাটা নিয়ে কাজ করছেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায় থেকে পাওয়া তথ্যের সন্নিবেশ করে তারা রিপোর্ট তৈরি করেছেন। এক্ষেত্রে ব্যবহার করা হয়েছে পরিসংখ্যানের মডেল। তবে এ পদ্ধতির সমালোচনা করেছে ভারত।

তবে ভারত সরকার মৃতের যে সংখ্যা প্রকাশ করেছে, প্রকৃত সংখ্যা অন্য নিরপেক্ষ সংগঠনের হিসাবেও অনেক বেশি বলে বলা হয়েছে। সায়েন্স-ম্যাগাজিনে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, করোনা ভাইরাসে ভারতে মারা গিয়ে থাকতে পারেন ৩০ লাখ মানুষ।

কিন্তু ২০২১ সালের শেষ নাগাদ করোনাভাইরাস সংশ্লিষ্ট অতিরিক্ত এক কোটি ৪৯ লাখ মানুষ মারা গিয়েছেন সেখানে।