করোনা টিকা নেয়ার পর মৃত্যুর কারনে অ্যাস্ট্রাজেনেকা টীকা স্থগিত করেছে অস্ট্রিয়া

আপডেট: মার্চ ৯, ২০২১
0

রোববার একটি স্বাস্থ্য সংস্থা জানায়, অস্ট্রিয়ার কর্তৃপক্ষ এক ব্যক্তির মৃত্যু এবং আরেকজনের অসুস্থতার তদন্তের সময় সতর্কতা হিসেবে অ্যাস্ট্রাজেনেকার করোনার টীকার একটি ব্যাচের সাথে ইনোকুলেশন স্থগিত করেছে।

এতে বলা হয়েছে, “ফেডারেল অফিস ফর সেফটি ইন হেল্থ কেয়ার (বিএএসজি) লোয়ার অস্ট্রিয়া প্রদেশের জেলা ক্লিনিকে অ্যাস্ট্রাজেনেকা টীকার একই ব্যাচের টিকা করণের সাথে একটি অস্থায়ী সংযোগে দুটি রিপোর্ট পেয়েছে।

এতে বলা হয়েছে, ৪৯ বছর বয়স্ক একজন মহিলা গুরুতর কোগুলেশন ডিসঅর্ডারের ফলে মারা গেছেন। এদিকে ৩৫ বছর বয়স্ক এক মহিলা ফুসফুসের এম্বোলিজমের বিকাশ ঘটেছে এবং তিনি সুস্থ হয়ে উঠেছেন। ফুসফুসের এম্বোলিজম একটি তীব্র ফুসফুসের রোগ যা রক্ত জমাট বেঁধে যায়।

বিএএসজি বলেন, “বর্তমানে এই টিকার সাথে কোন কারণগত সম্পর্কের কোন প্রমাণ নেই।

অস্ট্রিয়ার সংবাদপত্র নিদেরোস্টাররেইচিচে নাক্রিচেন এবং সম্প্রচারকারী ওআরএফ এবং এপিএ সংবাদ সংস্থা সংবাদ প্রদান করেছে যে এই মহিলারা দুজনেই জেয়েটল ক্লিনিকে কাজ করতেন।

বিএএসজি বলেছে যে রক্ত জমাট বাঁধা টিকার পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে ছিল না। এটা তার তদন্ত জোরালোভাবে অনুসরণ করছিল যে কোন সম্ভাব্য যোগসূত্র পুরোপুরি অস্বীকার করার জন্য।

এতে আরো বলা হয়েছে, “সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আক্রান্ত টীকা ব্যাচের অবশিষ্ট স্টক আর ইস্যু করা হচ্ছে না বা টিকা দেওয়া হচ্ছে না।

অ্যাস্ট্রাজেনেকার একজন মুখপাত্র বলেছেন: “এই টিকার সাথে কোন গুরুতর প্রতিকূল ঘটনা নিশ্চিত করা হয়নি,” তিনি আরও বলেন যে সকল ব্যাচ কঠোর এবং কঠোর মানের নিয়ন্ত্রণের আওতাধীন।

তিনি বলেন, এখন পর্যন্ত পরীক্ষা এবং বাস্তব বিশ্বের অভিজ্ঞতা বলছে যে এই টিকা নিরাপদ এবং কার্যকর এবং এটি ৫০টিরও বেশি দেশে ভাল ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকা আরো বলেছেন যে এটি অস্ট্রিয়ার কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছে এবং তারা এই তদন্তকে পুরোপুরি সমর্থন করবে।

জানুয়ারির শেষে ইউরোপীয় ইউনিয়নের নিয়ন্ত্রক রা পণ্যটি অনুমোদন করে এই বলে যে এটি ব্যবহার করা কার্যকর এবং নিরাপদ, অন্যদিকে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জরুরী ব্যবহারের জন্য পণ্যটি তালিকাভুক্ত করেছে।

পরীক্ষায় দেখা প্রতিকূল প্রতিক্রিয়া বেশীরভাগ সময় স্বল্পসময়ের জন্য স্বল্পস্থায়ী ছিল এবং রক্ত জমাট বাঁধা সমস্যার রিপোর্ট করা হয়নি।

জার্মানির ৩৬০,০০০ এর ও বেশী লোকের একটি নিরাপত্তা মূল্যায়ন, যারা ফেব্রুয়ারির শুরুতে এবং ২৬ ফেব্রুয়ারি র মধ্যে দেশে অ্যাস্ট্রা টীকা পেয়েছে, তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে ক্লিনিক্যাল ট্রায়ালে বর্ণিত নিরাপত্তা প্রোফাইলের সাথে সামঞ্জস্য রেখে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।