করোনা নিয়ন্ত্রণে ব্যর্থতা ও চরম দূর্নীতি : স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ চান মীর্জা ফখরুল

আপডেট: জুন ১৪, ২০২১
0

করোনা নিয়ন্ত্রণে ব্যর্থতা ও চরম দূর্নীতির অভিযোগ তুলে স্বাস্থ্যমন্ত্রী ডা জাহেদ মালিকের পদত্যাগ চান বিএনপি মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ দুপুরে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব আহবান জানান।

বিএনপি মহাসচিব বলেন , দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে ভারতীয় ডেল্টা ভেরিয়েন্ট করোনা ভাইরাস ভীতিকর ভাবে সংক্রমিত হচ্ছে। ইতি মধ্যে প্রায় ১২টি জেলায় এর সংক্রমণের হার শতকরা ৫০ ভাগ ছড়িয়ে গেছে। মৃত্যুর হারও বেড়েছে। ক্রমশ এই ভাইরাস সারা দেশে তৃতীয় ঢেউ সৃষ্টি করছে। জেলা গুলোতে পর্যাপ্ত টেষ্ট এবং চিকিৎসার ব্যবস্থা না থাকায় পরিস্থিতি আরও জটিল আকার ধারন করছে।

সরকার ভ্যাকসিন সংগ্রহ, বিতরণ এর বিষয়ে জনগণের সঙ্গে প্রতারণা করছে। চুক্তিকৃত ভ্যাকসিন সংগ্রহ করতে না পারা, বিকল্প উৎসের সন্ধান না করা, দীর্ঘ মেয়াদী সমাধানের জন্য ভ্যাকসিন উৎপাদনের কোন উদ্যোগ নিতে না পারা তাদের দূর্নীতি ও অযোগ্যতার জন্য সার্বিক ব্যর্থতায় পরিণত হয়েছে এবং সমগ্র জাতিকে আজ বিপন্ন করেছে। বারবার বলা সত্বেও তারা জনগণের সামনে কোন স্পষ্ট রোড ম্যাপ প্রদান করতে পারেনি। অবিলম্বে স্বাস্থ্য মন্ত্রীর পদত্যাগ এবং মন্ত্রণালয় ও অধিদপ্তর দূর্নীতিতে যুক্ত কর্মকর্তাদের অপসারণ ও তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী ও জানান।

সেই সঙ্গে জেলা হাসপাতাল গুলোতে প্রয়োজনীয় বেড, অক্সিজেন ও আইসিইউ না থাকায় মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। বিএনপি ইতিপূর্বেই এই বিষয়ে সতর্ক করেছিলো কিন্তু সরকার কর্ণপাত করেনি। স্বাস্থ্য মন্ত্রণালয় কোভিড-১৯ করোনা ভাইরাসের প্রদুর্ভাবের শুরু থেকে এই বিষয়গুলো নিয়ে সতর্ক করেছে। কিন্তু সরকারের দূর্নীতি, অযোগ্যতা, উদাসীনতা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যাচ্ছে।