“কারিগরি শিক্ষাবোর্ডের সংক্ষিপ্ত কোর্স অনুমোদন না দেয়ার আহ্বান”

আপডেট: জুলাই ৩, ২০২১
0

কারিগরি শিক্ষাবোর্ডের ১ বছর মেয়াদি সার্টিফিকেট ইন হেলথ টেকনোলজি (শর্ট) কোর্স সমূহকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে অনুমোদন না দেয়ার দাবি জানিয়েছে বেকার এন্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশন (বিপিএসএমটিএ)।

সংগঠনটির সভাপতি মোঃ শফিকুল ইসলাম ও মহাসচিব মোঃ সিরাজুল ইসলাম এক বিবৃতে জানান, দেশের সর্বোচ্চ আদালতের আদেশ এবং প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী কারিগরি শিক্ষাবোর্ডের মেডিকেল টেকনোলজি কোর্স ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্স সম্পন্নকারী প্রায় ২৫ হাজার মেডিকেল টেকনোলজিস্ট বেকার রয়েছে। তাছাড়া স্বাস্থ্য মন্ত্রনালয়ের অনুমোদিত শতাধিক আইএইচটিতে ৩ বছর মেয়াদি ডিপ্লোমা কোর্সে কয়েক হাজার ছাত্র/ছাত্রী অধ্যায়নরত আছে।

এ অবস্থায় কারিগরি শিক্ষাবোর্ডের কথিত ১ বছর মেয়াদি শর্ট কোর্স অনুমোদন দেওয়ার উদ্যোগ সুচিকিৎসার অন্তরায় এবং বিদ্যমান চিকিৎসা শিক্ষাকে আরও নিম্নমুখী করবে। নেতৃবৃন্দ কারিগরি শিক্ষাবোর্ডের এসব মানহীন কোর্সের অনুমোদন দেওয়ার পদক্ষেপ থেকে বিরত থাকতে স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন। অন্যথায় সারাদেশের সকল সরকারী ও বেসরকারী হাসপাতালে কর্মরত মেডিকেল টেকনোলজিস্টদের সমন্বয়ে আন্দোলের কর্মসূচী দেয়া হবে বলে জানান।