কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবীতে পোশাক শ্রমিক বিক্ষোভ, টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ

আপডেট: নভেম্বর ২৩, ২০২১
0
ক্যাপশনঃ গাজীপুর ঃ কালিয়াকৈরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ ও অগ্নিসংযোগ।

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের কালিয়াকৈরে বকেয়া বেতন ভাতার দাবীতে নিউলাইন ক্লোথিংস পোশাক কারখানার শ্রমিকরা টায়ার জ্বালিয়ে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে। সোমবার সন্ধ্যা থেকে কালিয়াকৈরের তেলিরচালা এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ করে বিক্ষুব্ধ শ্রমিকরা।

পুলিশ ও শ্রমিকরা জানায়, কালিয়াকৈরের তেলিরচালা এলাকার নিউলাইন ক্লোথিংস লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা গত দুই মাসের বেতন ভাতা পাওনা রয়েছে। শ্রমিকদের বেতন ভাতা প্রতিমাসের ৭ তারিখে পরিশোধের কথা থাকলেও তা পরিশোধে কর্তৃপক্ষ নানা টালবাহানা করতে থাকে। শ্রমিকদের দাবীর মুখে তাদের বকেয়া বেতন ভাতাসহ পাওনাদি গত ১৫ নবেম্বর পরিশোধের আশ্বাস দেয় কর্তৃপক্ষ। কিন্তু কর্তৃপক্ষ এদিন শ্রমিকদের পাওনাদি পরিশোধ না করে ২২ নবেম্বর (সোমবার) পরিশোধের প্রতিশ্রুতি দেয়। সোমবার সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দেয় এবং কর্তৃপক্ষের প্রতিশ্রুতি অনুযায়ী তাদের বকেয়া বেতন ভাতা পরিশোধের জন্য দাবী জানাতে থাকে শ্রমিকরা। কিন্তু এদিনও শ্রমিকদের পাওনাদি পরিশোধে অপারগতা প্রকাশ করে কারখানা কর্তৃপক্ষ। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়লে তারা বিক্ষোভ শুরু করে। শ্রমিক বিক্ষোভের মুখে কর্তৃপক্ষ এক মাসের বকেয়া বেতন পরিশোধের ঘোষণা দিলে শ্রমিকরা তা প্রত্যাখ্যান করে তাদের পাওনা দুই মাসের বকেয়া বেতন ভাতা পরিশোধের দাবীতে বিক্ষোভ করতে থাকে। অবস্থা বেগতিক দেখে মালিক পক্ষের লোকজন কারখানায় তালা ঝুলিয়ে সটকে পড়েন। একপর্যায়ে সন্ধ্যা ৬টার দিকে শ্রমিকরা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপর গিয়ে অবস্থান নেয়। এসময় তারা টায়ার ও কাঠ জ্বালিয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এতে মহাসড়কের উভয়দিকে যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

কালিয়াকৈর থানার ওসি মনোয়ার হোসেন চৌধুরী জানান, শ্রমিক বিক্ষোভ ও মহাসড়ক অবরোধের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অবরোধকারী শ্রমিকদের বুঝিয়ে মহাসড়কের উপর থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে ব্যার্থ হয়। রাত সোয়া ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছিল। তবে মহাসড়কের উপর থেকে শ্রমিকদের সরিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে।