কালীগঞ্জে বিনামূল্যে ‘টেলি মেডিসিন’ সেবা চালু করেছে উপজেলা ছাত্রলীগ

আপডেট: জুলাই ৫, ২০২১
0

গাজীপুর প্রতিনিধিঃ করোনা ভাইরাস মহামারীতে চিকিৎসা সঙ্কটের কথা চিন্তা করে সাধারণ মানুষের মাঝে দ্রুত চিকিৎসা সেবা পৌছে দেয়ার লক্ষ্যে টেলি মেডিসিন সেবার মাধ্যমে চিকিৎসা সেবা চালু করেছে গাজীপুরের কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগ। সোমবার থেকে প্রতিদিন ২৪ ঘণ্টা তাদের এ জরুরি টেলিমেডিসিন সেবা চালু হয়েছে। তাদের এ কার্যক্রমকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও স্থানীয় এমপি মেহের আফরোজ চুমকি।

কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওয়াহিদ হাসান বিষয়টি নিশ্চিত করে জানান, করোনার সংক্রমণ ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। দেশের হাসপাতাল ও চিকিৎসা কেন্দ্রগুলোকে হিমশিম খেতে হচ্ছে। এ পরিস্থিতিতে সাধারণ মানুষের মাঝে চিকিৎসা সেবা অব্যাহত রাখতে স্থানীয় এমপি মেহের আফরোজ চুমকি আপার পরামর্শে আমরা এ সেবার ব্যবস্থা করেছি। করোনাকালে ঘরে বসেই সাধারণ মানুষ যেন চিকিৎসকের পরামর্শ নিতে পারেন সেজন্য টেলিমেডিসিন সেবার উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগের ফলে কালীগঞ্জ উপজেলার যে কোন স্থান থেকে ফোন করে যে কেউ প্রতিদিন ২৪ ঘণ্টা চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন। ৬ জন চিকিৎসকের সমন্বয়ে গঠিত হয়েছে আমাদের টেলিমিডিসিন সেবা। এতে নির্দিষ্ট নাম্বারে ফোন করলেই বিনামূল্যে চিকিৎসা সেবা পাওয়া যাবে। পরবর্তীতে আরো বিশেষজ্ঞ চিকিৎসক সংযুক্ত করা হবে। গাইনীসহ (নারী চিকিৎসক) আরো কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক সংযুক্ত করার প্রক্রিয়া চলছে। এতে জনগণ কিছুটা উপকার পেলেই আমরা সার্থক।

তিনি আরো জানান, গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক মাঈদ ভুঁইয়া কিরন (০১৭৫৭৪৭১৪৬) প্রতি রবিবার ও মঙ্গলবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত, একই বিভাগের চিকিৎসক শরীফ হোসেন (০১৭৭৪৬১২৩১৬) প্রতি সোমবার ও বুধবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত এবং গাজীপুর সিটি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক আকাশ মাহমুদ (০১৭১১৪৪১৩২৫) প্রতি শনিবার ও বৃহস্পতিবার বিকেল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত চিকিৎসা সেবা দিবেন। এছাড়াও ডা. জাহিদ হাসান (০১৬১৩৪৫৩০২৮), ডা. কামরুজ্জামান শাওন (০১৭৪৪৬২৩২৩৭) এবং ডা. পারভেজ আহমেদ (০১৬৮৩২৫৯৩৭১) প্রতিদিন ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা দিবেন।

কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মিনহাজ উদ্দিন মিয়া জানান, যেহেতু এটি একটি ভাল কাজ তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের পক্ষ থেকে তাদেরকে সকল ধরণের সহযোগীতা অব্যাহত থাকবে।

বাংলাদেশ আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা চিকিৎসা সেবার বিষয়টি নিয়ে আমার সঙ্গে কথা বলেছে। যেহেতু এখন করোনাকালীন সময়, এজন্য গুরুতর সমস্যা ছাড়া স্বাস্থ্য কেন্দ্রে না যাওয়াই ভাল। তাই ছোটখাটো সমস্যার জন্য টেলিফোনেই স্থানীয়রা টেলিমেডিসিন সেবা পেতে পারেন। স্থানীয় ছাত্রলীগের মহতি এই উদ্যোগকে তিনি সাধুবাদ জানান।