কুড়িগ্রামে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে বিজয়ী হয়েও সাসপেন্ড: প্রতিবাদে রাস্তা অবরোধ এলাকাবাসির

আপডেট: অক্টোবর ১২, ২০২২
0

কুড়িগ্রাম প্রতিনিধিঃ
প্রাথমিক পর্যায়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে খেলোয়াদের জন্ম সনদে গরমিল থাকায় বিজয়ী দলকে সাসপেন্ড করার প্রতিবাদে রাস্তা অবরোধ করে প্রতিবাদ করেছে সংশ্লিষ্ট বিদ‍্যালয়েয় অভিভাবক ও স্হানীয়রা।বুধবার(১২ অক্টোবর) সকালে কুড়িগ্রাম জেলা পর্যায়ে খেলায় ভূরুঙ্গামারী উপজেলার মইদাম সরকারি প্রাথমিক বিদ‍্যালয় ফুলবাড়ি উপজেলার চন্দ্রখানা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়কে ৫-১ গোলে পরাজিত করার এক ঘন্টা পর বিজয়ী দলকে কতৃপক্ষ সাসপেন্ড করলে এর প্রতিবাদ জানিয়ে রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানায় স্হানীয়রা।
জানাগেছে, চলতি বছর বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে ভূরুঙ্গামারী উপজেলা চ‍্যাম্পিয়ন হয় মইদাম সরকারি প্রাথমিক বিদ‍্যালয়।মঙ্গলবার জেলা পর্যায় খেলতে যায় দলটি। বধবার কুড়িগ্রাম জেলা স্টেডিয়ামে সকাল ১০ ঘটিকায় অনুষ্ঠিত খেলায় মইদাম সরকারি প্রাথমিক বিদ‍্যালয় এর মুখোমুখি হয় ফুলবাড়ি চন্দ্রখানা সরকারি প্রাথমিক বিদ‍্যালয়। খেলায় ৫-১ গোলে জয়লাভ করে মইদাম সরকারি প্রাথমিক বিদ‍্যালয়। কিন্তুু বিজয়ী ঘোষনার ১ ঘন্টা পর বিজয়ী দলকে সাসপেন্ড করে টুর্নামেন্ট পরিচালনা কমিটি।
বিজয়ী দলকে সাসপেন্ড করার কারণ হিসেবে টুর্নামেন্ট পরিচালনা কমিটির পক্ষ থেকে বলা হয়েছে খেলোয়াদের নামের যে তালিকা দেওয়া হয়েছে সেই নামের সাথে জন্ম তারিখ ও জন্ম নিবন্ধন সনদের মিল না পাওয়ায় বিজয়ী মইদাম সরকারি প্রাথমিক বিদ‍্যালয় দলকে সাসপেন্ড করা হয়।
এখবর এলাকায় ছড়িয়ে পড়লে মইদাম সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের শিক্ষার্থী ও স্হানীয়রা রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানায়। বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত বিদ‍্যালয় মাঠ সংলগ্ন রাস্তায় গাছের গুড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে অবরোধ করে রাখেন তারা।
অভিভাবক ও এলাকাবাসীরা জানান, মইদাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বালক দলের খেলোয়াড়রা ভালো খেলে উপজেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে। তাদের বয়সের কোনো সমস্যা নেই। কিন্তু উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে খেলোয়াড়দের বয়স সংক্রান্ত তথ্য ভুল দেয়ায় মইদাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ফুটবল দলের খেলোয়াড়দের জন্মসনদের সাথে অমিল দেখা দিয়েছে। এতে জেলা পর্যাযের প্রতিযোগিতা থেকে দলটিকে বাতিল ঘোষণা করা হয়েছে। কোমলমতি খেলোয়াড়রা শিক্ষা অফিসের ভুলে বিনা দোষে নিজেদের প্রতিভা বিকাশের সুযোগ থেকে বঞ্চিত হলো। শিক্ষা অফিসের ভুলের খেসারত দিতে হলো কোমলমতি শিশুদের।
মইদাম সরকারি প্রাথমিক বিদ্যালয় বালক দলের গোলরক্ষক আরিফুল ইসলাম রাফি বলেন, ‘আমরা ভালো খেলে জয়ী হয়েছিলাম। খেলা শেষ হওয়ার পর শুনেছি আমাদের দলকে বাদ দিয়েছে। আমাদের কারো বয়স বেশি না। আমরা খেলতে চাই।’
মইদাম সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা বেগম বলেন, আমি অসুস্থ থাকায় সহকারি শিক্ষক মাফিদুল ইসলামকে প্রয়োজনীয় কাগজপত্রসহ অফিসে পাঠিয়েছিলাম। এতে কি কারণে এমন হয়েছে তা আমি বলতে পারবো না।
সহকারি শিক্ষক মাফিদুল ইসলাম বলেন, আমাদের বিদ‍্যালয়ের ১৭ ছাত্র (খেলোয়ারের) নামের সঠিক তালিকা ও জন্মসনদ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে সঠিক সময়ে জমা দিয়েছি। আমরা সকল তথ্য সঠিক ভাবে দিয়েছি এবং আমরা এসব খেলোয়ার নিয়েই উপজেলা চ্যাম্পিয়ন হয়েছি ৷
উপজেলা চ্যাম্পিয়ন দলকে জেলা পর্যায়ের প্রতিযোগিতা থেকে বাতিল ঘোষণার বিষয়ে উপজেলা সহকারী শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ বলেন বিষয়টি জেনে জানাতে হবে।
কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শহীদুল ইসলাম বলেন, প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী মইদাম সরকারি প্রাথমিক বিদ্যালয় বালক দলকে বাতিল করা হয়েছে।
##
১২.১০.২০২৩