কোন মুসলমান আওয়ামীলীগ করতে পারে না ব্ক্তব্য দেয়ায় ভিপি নুরের বিরুদ্ধে মামলা

আপডেট: এপ্রিল ১৯, ২০২১
0

কোন মুসলমান আওয়ামীলীগ করতে পারে না ব্ক্তব্য দেয়ায় ভিপি নুরের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। নুরের এমন বক্তব্যে আওয়ামী সমর্থন করা মুসলমানদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হেনেছে। এ কারণে তার বিরুদ্ধে মামলাটি রুজু করার আবেদন করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে রাজধানীর পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়েছে। মামলাটি দায়ের করেছেন ইলিয়াস হোসেন নামের একজন, যিনি নিজেকে সংগীতশিল্পী হিসেবে পরিচয় দিয়েছেন।

রোববার (১৮ এপ্রিল) মামলাটি দায়ের করা হয়েছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে নুরুল হকের বিরুদ্ধে এ নিয়ে দুটি মামলা হলো। শাহবাগ থানায় অপর মামলাটি করেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিস্টার মো: আশরাফুল ইসলাম সজীব।

মামলার এজাহারে আরো বলা হয়েছে, লাইভে নুর আওয়ামী লীগ সমর্থকদের ‘চাঁদাবাজ’, ‘মাদক চোরাকারবারি’, ‘ধোঁকাবাজ’, ‘বাটপার’ উল্লেখ করে বলেন, ‘তারা (আওয়ামী লীগ) সপ্তাহে একদিন নামাজ পড়েন, কিন্তু কখনো পাঁচ ওয়াক্ত নামাজ পড়েন না। তারা ঘুষ নেয়, চাঁদাবাজি করে, মাদক চোরাচালান করে এবং টেন্ডার ব্যবসা করে। আবার নিজেদের মুসলমান দাবি করে। কোনো মুসলমান আওয়ামী লীগের সমর্থন করতে পারে না। যারা আওয়ামী লীগ সমর্থন করে, তারা প্রকৃত মুসলমান নয়।’

এদিকে মামলা হওয়ার পর নিজের বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।

রোববার মধ্যরাতে ফেসবুক লাইভে এসে ক্ষমা চান তিনি। এ সময় ফেসবুক লাইভে তিনি বলেন, আওয়ামী লীগে অবশ্যই ধর্মপ্রাণ মুসলমানরা আছেন, হিন্দু-খ্রিস্টান ভাইবোনরা আছেন। আমি আওয়ামী লীগের বা আওয়ামী সমর্থকদের ঢালাওভাবে আক্রমণ করে কোনো কথা বলিনি।

তিনি আরো বলেন, আমার লাইভের বক্তব্যের জন্য কেউ কষ্ট পেয়ে থাকলে আমি দুঃখ প্রকাশ করছি। স্বাভাবিকভাবে আমার যদি ভুল হয় আমার জায়গা থেকে ১০০ বার ক্ষমাপ্রার্থী থাকব। আমার ভুল হতেই পারে, আমি মানুষ, ফেরেশতা না।

মামলা হওয়ার পর ফেসবুক লাইভ ডিলেট করে দেয়া প্রসঙ্গে নুরু বলেন, আমি সানন্দে অনেকের পরামর্শ গ্রহণ করি। আমাকে অনেকে বলেছেন, গত ১৬ মার্চের লাইভে যা বলেছি একজন নেতৃত্বশীল জায়গা থেকে আমাকে একটু সহনশীল হতে হবে। এমনকি শত্রুপক্ষকে আক্রমণ করে কোনো কথা বলা আমার জায়গা থেকে কাম্য নয়।…তাই আমি আমার ফেইসবুক পোস্ট লাইভ ডিলিট করে দিয়েছি।