কোপা জিতে যা বললেন মেসির বন্ধু ডি মারিয়া

আপডেট: জুলাই ১৫, ২০২৪
0

আর্জেন্টিনা যখন কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকা জিতছে তখন অধিনায়কের আর্ম ব্যান্ড ডি মারিয়ার হাতে। লিওনেল মেসির সাথে চ্যাম্পিয়ন হয়েছেন তিনিও। চ্যাম্পিয়ন হয়ে আন্তর্জাতিক ফুটবলকে অবসর জানিয়েছেন। কোচ লিওনেল স্কালোনির অনুরোধও শোনেননি।

কোপা জিতে ডি মারিয়া জানান, এই জয় আগে থেকেই লেখা ছিল।

তিনি বলেন, ‘এই জয় আগে থেকেই লেখা ছিল। আমি স্বপ্ন দেখেছিলাম। দলের সকলকে সে কথা বলেছিলাম। খুব আনন্দ হচ্ছে।’

ক্যারিয়ারের প্রথমার্ধে আর্জেন্টিনার জার্সিতে ট্রফি জিততে না পারলেও ধীরে ধীরে সময় বদলেছে। গত চার বছরে চারটি ট্রফি জিতেছেন ডি মারিয়া। এই সাফল্যের নেপথ্যের পরিশ্রমকে তুলে ধরেছেন তিনি।

আর্জেন্টিনার এই ফুটবলার বলেন, ‘দেখে মনে হয় খুব সহজ। কিন্তু এতগুলো ট্রফি জেতা সহজ নয়। আগে তো উল্টা দিকেই থাকতাম। এই প্রজন্মের কাছে কৃতজ্ঞ। ওরা আমাদের আনন্দ করার এতগুলো সুযোগ করে দিয়েছে। আগের প্রজন্মও ট্রফির যোগ্য ছিল। ওদের সাথে কিছু জিততে পারলে খুব ভালো লাগত।’

ডি মারিয়াকে আটকানোর অনেক চেষ্টা করেছিলেন দলের কোচ স্কালোনি। কিন্তু পারেননি। তিনি বলেন, ‘ডি মারিয়া আমাদের হয়ে অনেক ভালো ম্যাচ খেলেছে। কিন্তু এই ম্যাচটা সেরা ছিল। যখন ওর পা চলছিল না, তখনও ২৫ বছরের তরুণের মতো দৌড়াচ্ছিল। ও একজন কিংবদন্তি। ওকে অনেক অনুরোধ করেছিলাম। কিন্তু ওকে ফেরানোর কোনো উপায় নেই।’

তিন বলেন, ‘আমরা চাইছি আর একটা ম্যাচ খেলে ডি মারিয়া অবসর নিক। তা হলে ওকে সংবর্ধনা জানানো যাবে। ও এই সম্মানের যোগ্য।’

২০২২ সালে বিশ্বকাপে প্রায় প্রতিটি ম্যাচই ৬০ মিনিট মতো খেলেছেন ডি মারিয়া। তারপরেই তুলে নেয়া হয়েছে তাকে। কিন্তু কোপা ফাইনালে শেষ পর্যন্ত খেললেন। লিওনেল মেসি চোট পেয়ে উঠে যাওয়ার পরে আরো দায়িত্ব নিয়ে খেলেন তিনি। শেষ পর্যন্ত আক্রমণ করেন। আরো একটি ট্রফি জেতেন। তারপরেই আর্জেন্টিনার হয়ে ফুটবলকে বিদায় জানালেন তিনি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা