কোভিড-১৯ টীকার প্রথম ডোজ গ্রহণ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আপডেট: মার্চ ১, ২০২১
0

সোমবার দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস-এ ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড কর্তৃক বিকশিত কোভিড-১৯ টীকার প্রথম ডোজ গ্রহণ ভারতের করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী টুইট করেছেন যে তিনি প্রথম ডোজ পেয়েছেন এবং যারা টিকা পাওয়ার যোগ্য তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছি। লক্ষণীয় কিভাবে আমাদের ডাক্তার এবং বিজ্ঞানীরা দ্রুত কাজ করেছেন কোভিড-১৯ এর বিরুদ্ধে বৈশ্বিক লড়াইকে শক্তিশালী করার জন্য। যারা টিকা নেওয়ার যোগ্য তাদের কাছে আমি আবেদন করছি। একসাথে, আসুন আমরা ভারতকে কোভিড-১৯ মুক্ত করি!

সোমবার থেকে, করোনাভাইরাস টিকা করণ অভিযান প্রবীণ নাগরিক এবং যাদের ৪৫ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের জন্য উন্মুক্ত করা হয়েছে। যারা এই টিকার জন্য যোগ্য তারা অ্যাপে নিবন্ধন করতে পারেন, অথবা নিবন্ধন ছাড়াই টিকা কেন্দ্রে যেতে পারেন। সরকারি হাসপাতালগুলি বিনামূল্যে এই টিকা প্রদান করলেও বেসরকারি হাসপাতালে প্রতি ডোজে ২৫০ টাকা করে দেওয়া হয়েছে।

রোববার এক সরকারি বিজ্ঞপ্তি অনুসারে, সোমবার সকাল ৯টায় নিবন্ধন শুরু হবে এবং নাগরিকরা কোউইন ২. ০ পোর্টাল বা অন্যান্য আইটি অ্যাপ্লিকেশন যেমন আরোগ্য সেতু ইত্যাদি ব্যবহার করে যে কোন সময় এবং যে কোন স্থানে টিকা করণের জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট নিবন্ধন এবং বুক করতে পারবেন। বেসরকারি এমপ্যানেলড কোভিড টিকাকরণ কেন্দ্র (সিভিসি) জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের (এনএইচএ) সহায়তায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে টিকা দান ও ব্যবস্থাপনার বিভিন্ন দিক প্রশিক্ষণ দেওয়া হয়।