ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের সমালোচনা করায় দক্ষিণ কোরিয়াকে আমেরিকার ‌‌’গুন্ডা ‘ বলেছেন কিমের বোন

আপডেট: মার্চ ৩০, ২০২১
0

রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ মঙ্গলবার জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বোন কিম জো জং দক্ষিণ কোরিয়ার প্রতি নিন্দা জানিয়েছেন। দক্ষিণ কোরিয়া সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে “সম্পর্কিত” বলে অভিহিত করেছেন এবং সিওল, পিয়ংইয়াং এবং ওয়াশিংটনের আলোচনার ক্ষেত্রে বাধা সৃষ্টি না করার পরামর্শ দিয়েছিলেন।

উত্তর কোরিয়া গত সপ্তাহে জাপানের কাছে সমুদ্রের দিকে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল, তার অস্ত্র কর্মসূচিতে অবিচ্ছিন্ন অগ্রগতিকে নির্দেশ করে এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের উপর চাপ বাড়িয়ে তোলে।উদ্বোধনের পরে, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি জ-ইন মুন বলেছেন, দক্ষিণ, উত্তর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সংলাপ চালিয়ে যাওয়ার জন্য প্রচেষ্টা করা উচিত।

কিম ইও জং চাঁদের মন্তব্যকে আমেরিকার সাথে একমত হওয়ার জন্য অবজ্ঞাপূর্ণ বলে অভিহিত করেছেন। দক্ষিণ কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করেছে এবং বলেছে যে উত্তরের পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষার জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

“দক্ষিণ কোরিয়ার এইরকম অযৌক্তিক ও নির্লজ্জ-মুখর আচরণ মার্কিন যুক্তরাষ্ট্রের গুন্ডা জাতীয় যুক্তির মতোই,” কেসিএনএ পরিচালিত এক বিবৃতিতে কিম ইয়ো জং বলেছেন।

শুক্রবার উত্তর কোরিয়া জানিয়েছে যে তারা একটি নতুন ধরণের কৌশলগত স্বল্প-পরিসরের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চালু করেছে। মার্কিন রাষ্ট্রপতি জো বিডেন বলেছেন যে এই পরীক্ষাটি মার্কিন নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলি লঙ্ঘন করেছে, তবে তিনি পিয়ংইয়াংয়ের সাথে কূটনীতির জন্য উন্মুক্ত রয়েছেন।