খন্দকার দেলোয়ার হোসেনের ১০ম মৃত্যুবার্ষিকী:তার স্বৈরাচার বিরোধী আন্দোলনের অবদান দেশবাসী আজীবন মনে রাখবে – মীর্জা ফখরুল

আপডেট: মার্চ ১৬, ২০২১
0

দেশের প্রধান বিরোধী দল বিএনপির সাবেক মহাসচিব, বীর মুক্তিযোদ্ধা, একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক ও কীর্তিমান রাজনীতিবিদ খন্দকার দেলোয়ার হোসেনের ১০ম মৃত্যু বার্ষিকী আজ মঙ্গলবার। ২০১১ সালের ১৬ মার্চ খন্দকার দেলোয়ার হোসেন সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর তিনি তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে পাঁচ বার সংসদ সদস্য নির্বাচিত হন
রাজনৈতিক জীবনের শুরুতে তৎকালীন পূর্ব পাকিস্তানে তিনি বামপন্থী রাজনীতিতে জড়িয়ে পড়েন ন্যাশনাল আওয়ামী পার্টি বা ন্যাপের সঙ্গে যুক্ত ছিলেন দীর্ঘদিন বিএনপি প্রতিষ্ঠিত হওয়ার পর তিনি এই দলে যোগ দেন ।

খন্দকার দেলোয়ার হোসেন ২০০৭ সাল থেকে বিএনপি মহাসচিবের দায়িত্বে ছিলেন।

প্রয়াত এই বিএনপি নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, ”“বিএনপি’র সাবেক মহাসচিব, বরেণ্য রাজনীতিবিদ এ্যাডভোকেট খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকীর এই দিনে আমি তাঁর বিদেহী আত্মার প্রতি জানাই গভীর শ্রদ্ধা। আইনী পেশার পাশাপাশি মরহুম খোন্দকার দেলোয়ার হোসেন একজন নির্ভীক, আদর্শনিষ্ঠ রাজনীতিবিদ হিসেবে দেশের মানুষের মনে শ্রদ্ধার আসনে অধিষ্ঠিত থাকবেন। তাঁর ছিল কথার সাথে কাজের এক অসাধারণ মিল।

দৃঢ়তা, অটুট মনোবল, সরল ও অনাড়ম্বর জীবন-যাপন এবং প্রখর ব্যক্তিত্বে তিনি ছিলেন অনন্য উচ্চতায় একজন ব্যতিক্রমী রাজনীতিবিদ। ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধিকার, স্বাধীনতা, গণতন্ত্র ও জনগণের মুক্তির সকল সংগ্রামে তাঁর ছিল সাহসী ভূমিকা। মরহুম দেলোয়ার হোসেন রাজনীতির পাশাপাশি সমাজসেবার নানা কাজের সাথে নিজেকে যুক্ত রেখেছিলেন।

১/১১-তে দেশের এক চরম রাজনৈতিক সংকটকালে বিএনপি মহাসচিবের দায়িত্ব কাঁধে নিয়ে খোন্দকার দেলোয়ার হোসেন দেশ ও দলের বিরুদ্ধে চক্রান্ত রুখে দিতে যোগ্য নেতৃত্ব দিয়েছিলেন। স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বহুদলীয় গণতন্ত্র ও ‘বাংলাদেশী জাতীয়তাবাদ’ দর্শণক বুকে ধারণ করে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে স্বৈরাচারের কবল থেকে গণতন্ত্রে উত্তরণের প্রত্যেকটি আন্দোলন সংগ্রামে এ্যাডভোকেট খোন্দকার দেলোয়ার হোসেন এর অবদান দল ও দেশবাসী চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে। ”

প্রয়াত খোন্দকার দেলোয়ার হোসেন’র ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁর আত্মার মাগফিরাত কামনায় ১৮ মার্চ ২০২১, বৃহস্পতিবার, বিকেল ৩ টায় জাতীয় প্রেসক্লাব,আবদুস সালাম হল(৩য় তলা)য় দোয়া মাহফিল ও স্মরণ সভার আয়োজন করা হয়েছে। ]
সেখানে স্থায়ী কমিটির নেতারা উপস্থিত থাকবেন।