খালেদা জিয়া রাজনৈতিক প্রতিহিংসার শিকার : কক্সবাজারে নজরুল ইসলাম খান

আপডেট: জানুয়ারি ৩, ২০২২
0

হামিদ কল্লোল,বিশেষ প্রতিনিধি

কক্সবাজারে একই জায়গায় বিএনপি ও যুবলীগ সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারির পর কেন্দ্রীয় ঈদগাঁ মাঠে সংক্ষিপ্ত সমাবেশ করেছে বিএনপি।

শহরের ঈদগাঁ মাঠে সোমবার সকাল সোয়া ১০টার দিকে সমাবেশ শুরু হয়। পৌনে ১১টার দিকে সমাবেশ শেষ হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মিজানুর রহমান মিনু।

নজরুল ইসলাম খান বলেন, ‘খালেদা জিয়া চিকিৎসা করাতে বিদেশ যেতে চেয়েছিলেন। সেখানেও সরকারের বাধা। কোটি মানুষের মায়ের চিকিৎসা করাতে যাদের বাধা তাদের প্রতি আমাদের ঘৃণা হয়। চিকিৎসার জন্য অবিলম্বে খালেদা জিয়াকে দেশের বাইরে পাঠানোর সুযোগ করে দেয়া হোক। এটি তার মৌলিক অধিকার, মানবিক অধিকার।’

তিনি আরও বলেন, ‘দেশের কোটি মানুষের মা বেগম খালেদা জিয়া তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী, দুইবার বিরোধীদলীয় নেত্রী ছিল। সেই মাকে মিথ্যা অভিযোগে কারাগারে পাঠানো হলো। তার চিকিৎসার দাবিতে সমাবেশ করতে চাইলে তাতেও বাধা এল। দিনের ভোট রাতে নিয়ে ক্ষমতায় আসা সরকারের জনগণের কাছে দায়বদ্ধতা নেই।’

খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে শহরের শহীদ সরণি সড়কে গতকাল বিকেলে সমাবেশের ডাক দেয় কক্সবাজার জেলা বিএনপি। বিএনপির ডাকা সমাবেশস্থল থেকে ১০০ গজ দূরে শহীদ মিনারে গণতন্ত্রের বিজয় উদযাপন কর্মসূচি দেয় যুবলীগ।

একই জায়গায় দুই দল কর্মসূচি ডাকায় শহরের গুনগাছতলা থেকে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় গতকাল সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে জেলা প্রশাসন।

বিএনপির কেন্দ্রীয় কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল বলেন, ‘বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি থাকলেও তা পরে বাতিল করে ১৪৪ ধারা জারি করা হয়। এটি অমানবিকতার পরিচয়। এ কারণে আমরা ওই এলাকা থেকে সরে এসে ঈদগাহ মাঠে সমাবেশ করলাম। এতে আমাদের বিপুলসংখ্যক নেতা-কর্মী যোগ দিয়েছেন।’

গতকাল সকাল থেকেই ১৪৪ ধারা জারি করা এলাকায় অতিরিক্ত পুলিশ, র‍্যাব মোতায়েন করা হয়। তাদের সঙ্গে আছেন চারজন ম্যাজিস্ট্রেট।

জেলার অতিরিক্ত ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন ‘উত্তপ্ত পরিস্থিতির আশঙ্কায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। কোনো অপ্রীতিকর পরিস্থিতি যেন না ঘটে সে জন্য সকাল থেকে প্রশাসন মাঠে আছে। সমাবেশেও পুলিশ ছিল। এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলা হয়নি।’
এছাড়াও তরুণ প্রজন্মের বিএনপি নেতা ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ১নং সদস্য মোঃ ইশরাক হোসেনের আগমনে কলাতলী লংবীচ সংলগ্ন এলাকায় বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত হন।ইশরাক হোসেন সেখানে উপস্থিত হয়ে বক্তব্য দেন। তিনি অসুস্থ সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনা করেন।বিদেশে সুচিকিৎসার দাবী জানান। এছাড়া তিনি ১৪৪ধারা পরবর্তী পরিস্থিতিতে সবাইকে শান্ত থাকার আহবান জানান।