খুব বেশি দুধ পান করা বিপজ্জনক লক্ষণ

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২১
0
খবর টাইমস অব ইন্ডিয়া

প্রতিদিন প্রায় ২৪০ মিলি দুধ গ্রহণ আপনাকে দৈনিক প্রস্তাবিত ক্যালসিয়ামের ৩০ শতাংশ সরবরাহ করে। শুধু এটিই নয়, দুধে প্রোটিন, ফ্যাট, ভিটামিন ডি এবং ভিটামিন বি ১২ রয়েছে যা এটি একটি সুপার স্বাস্থ্যকর খাবার হিসাবে পরিণত করে।

1.দুধে পাওয়া মূল পুষ্টি ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের প্রচার করে। গরুর দুধ ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামও প্যাক করে, উভয়ই স্বাস্থ্যকর দাঁত এবং হাড়কে সহায়তা করতে সহায়তা করে।

তবে নিয়ম অনুসারে, অত্যধিক যে কোনও কিছু হলেও পুষ্টিকর বা স্বাস্থ্যকর আপনার স্বাস্থ্যের পক্ষে খারাপ। এবং একই দুধের ক্ষেত্রেও সত্য। বেশি পরিমাণে দুধ পান করা আসলে আপনার হাড়ের ক্ষতি করতে পারে যা এটি করা যা বোঝায় তার বিপরীত।

২. ভারতীয় গবেষনা সংস্থা বিএমজে-তে প্রকাশিত গবেষণা সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন তিন বা ততোধিক গ্লাস দুধ পান করা হাড়ের ভাঙনের জন্য মহিলাদের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। যে সমস্ত লোকেরা প্রতিদিন তিন গ্লাস দুধ পান করেন তাদের হাড়ভাঙার ঝুঁকি বেড়েছে ১ থেকে ১৬ শতাংশ।

৩,ডি-গ্যালাকটোস নামক চিনি যা দুধ, ল্যাকটোজ-এ প্রাকৃতিকভাবে তৈরি চিনির মধ্যে পাওয়া যায় তার কারণে দুধের বর্ধিত ব্যবহারের সাথে ফ্র্যাকচারের সম্ভাবনা বেড়ে যায়। ল্যাকটোজ অক্সিডেটিভ স্ট্রেসকে বাড়িয়ে তোলে এবং নিম্ন-গ্রেডের দীর্ঘস্থায়ী প্রদাহে অবদান রাখে বলে বিশ্বাস করা হয়। এবং আমরা সকলেই এই বিষয়টি সম্পর্কে ভালভাবে জানি যে প্রদাহ বিভিন্ন উপায়ে দেহের উপর সর্বনাশ ডেকে আনতে পারে।

৪.যদি আপনি অতীতে হাড়ের ভাঙনের জন্য সংবেদনশীল হয়ে পড়েছিলেন বা বর্তমানে হাড়ের ভাঙা নিয়ে কাজ করছেন তবে আপনার গরুর দুধ খাওয়ার প্রয়োজন আপনার পরীক্ষা করা উচিত। আপনি কোনও পদক্ষেপ নেওয়ার আগে এই সমস্যাটি সম্পর্কে কোনও ডাক্তারের সাথে নিশ্চিত হওয়া নিশ্চিত করুন।

৫.প্রতিদিন প্রায় ২৫০ মিলি দুধ এমন ব্যক্তিদের জন্য যথেষ্ট যাঁরা প্রতিদিন পনির বা দই সেবন করেন।

খবর টাইমস অব ইন্ডিয়া