গণতন্ত্র, মানবাধিকার ও ভোটাধিকার রক্ষায় সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে

আপডেট: জানুয়ারি ৭, ২০২২
0

* যুক্তরাষ্ট্রের প্রথম বাংলাদেশী আমেরিকান সিটি কাউন্সিলর আজরিন আউয়ালকে অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক:
দেশের বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে বক্তারা বলেছেন, গণতন্ত্র, মানবাধিকার ও ভোটাধিকার রক্ষায় সুশাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। তানাহলে বাংলাদেশ কখনোই বিশ্বের মাঝে মাথা উঁচু করে দাঁড়াতে পারবে না। তারা আরো বলেন৷ জনগণের ভোটাধিকারহরণ করায় গণতন্ত্র আজ হুমকির মুখে। সুশাসনের অভাবে জনগণ আজকাল সত্য কথা বলতেও ভয় পায়। দেশের অনেক মানুষ গুম ও বিচারবহির্ভুত হত্যার শিকার হয়েছে। এভাবে দেশ চলতে পারে না। একটি উন্নত রাষ্ট্র গড়ে তুলতে গণতন্ত্র, সুশাসন, মানবাধিকার ও ভোটাধিকার রক্ষার বিকল্প নেই।

আজ শুক্রবার (০৭ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআইউ’র নসরুল হামিদ মিলনায়তনে ‘বাংলা বিপ্লব’ আয়োজিত “বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ভবিষ্যৎ যুব সহযোগিতার বিষয়ে” আলোচনা সভা বক্তারা এসব কথা বলেন। সভার শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম বাংলাদেশী আমেরিকান সিটি কাউন্সিলর আজরিন আউয়ালকে অভিনন্দন জানানো হয়। এসময় বিভিন্ন ব্যক্তি ও সংগঠন আজরিন আউয়ালকে ফুলেল শুভেচ্ছা জানান। আজরিন আউয়াল সম্প্রতি যুক্তরাষ্ট্রের ‘ডুলুথ, মিনেসোটা’ শহরের সিটি কাউন্সিলর নির্বাচিত হন।

বাংলা বিপ্লবের সভাপতি সাকিব আলী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ বর্তমানে ভয়াবহ ক্রান্তিকাল অতিক্রম করছে। দেশের প্রতিটি সেক্টরে আজ মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দেশের মানুষ আজ দিশেহারা। সুশাসন নেই বললেই চলে। এমন পরিস্থিতি সবাইকে ঐক্যবদ্ধ হওয়া ছাড়া কোনো বিকল্প পথ দেখছি না। দেশের গণতন্ত্র ও সুশাসন রক্ষায় বাংলা বিপ্লব সব সময় ভূমিকা রাখবে বলে আশা করছি।

এসময় তিনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যুবকদের মধ্যে সম্পর্ক উন্নয়নের প্রতি জোর দেন।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- অধ্যাপক সিদ্দিক হোসেন, মো. আব্দুল বারী, সিনিয়র সাংবাদিক ডি এম আমিরুল ইসলাম অমর, মেহরাব পিয়াস, নুসরাত কেয়া। এসময় আরো উপস্থিত ছিলেন- নয়ন আহমেদ, সাঈদ উজ্জ্বল, আসাদুজ্জামান রাসেল, ফিরোজা আক্তার প্রমুখ।