গণমাধ্যমগুলো স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করতে পারছে না — শওকত মাহমুদ

আপডেট: জুলাই ৫, ২০২১
0

রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হলেও আমাদের দেশে গণমাধ্যমের ক্রান্তিকাল চলছে। স্বাধীনতার দীর্ঘকাল পরও আমাদের গণমাধ্যমগুলো স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করতে পারছে না। ক্ষমতার প্রভাব বলয় থেকেই নিয়ন্ত্রিত হচ্ছে সবকিছু। যতটুকু স্বাধীনতা দিলে ক্ষমতবানদের সমস্যা হয় না ততটুকুই স্বাধীনতাই ভোগ করছে সংবাদমাধ্যম। মূলত, দেশে গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধের বিচ্যুতি এবং সুশাসনের অনুপস্থিতির কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে।

ফলে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভের সেবা থেকে বরাবরই বঞ্চিত হচ্ছি আমরা। গণতান্ত্রিক সমাজ বিনির্মাণ ও আইনের শাসন প্রতিষ্ঠায় সংবাদমাধ্যমের স্বাধীনতা এবং অবাধ তথ্যপ্রবাহ অপরিহার্য হলেও এক্ষেত্রে আমাদের অবস্থা খুবই হতাশাব্যাঞ্জক। সাম্প্রতিক সাংবাদিক রোজিনা ইসলাম নিগ্রহসহ কিছু ঘটনাপ্রবাহ সেকথাই প্রমাণ করে। গণমাধ্যমের স্বাধীনতা গণতন্ত্রের একটি স্তম্ভ।

এই স্তম্ভকে যতো মজবুত করা যাবে দেশ পরিচালনা ততই স্বচ্ছ হবে। গণতন্ত্র আর প্রশ্নবিদ্ধ হবে না। এর ফলে গণমাধ্যমের সমন্বয়হীনতা রোধ করা জরুরি। মত প্রকাশের স্বাধীনতা, বাকস্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে পারলেই গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে।

রোববার, জুলাই ৪, ২০২১, ঢাকা সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে ‘মহান স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী: গণমাধ্যমের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক ভার্চুয়াল আলোচনাসভায় তিনি এই বক্তব্য রাখেন।