গাজীপুরে খোলা রাখায় কারখানাসহ কয়েক ব্যবসায়ীকে এবং মাস্ক বিহীন ঘুরাঘুরি করায় অর্থদন্ড, বিয়ের অনুষ্ঠাণ ভন্ডুল

আপডেট: জুলাই ২৪, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত কঠোর বিধি নিষেধ অমান্য করে খোলা রাখায় শনিবার গাজীপুরে কারখানাসহ কয়েকটি ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠাণকে অর্থদন্ড করেছে পৃথক ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও মাস্ক বিহীন ঘুরাঘুরি করায় কয়েকজনকে জরিমানা এবং একটি বিয়ের অনুষ্ঠাণ ভন্ডুল করে দেয় অপর ভ্রাম্যমাণ আদালত।

গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট উম্মে হাবিবা জানান, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত কঠোর বিধি নিষেধ অমান্য করে জেলার কয়েকটি স্থানে কারখানা ও দোকানপাট খোলা রাখা হয়েছে। এ গোপন সংবাদ পেয়ে শনিবার দুপুরে মহানগরীর কাশিমপুর থানাধীন সারাবো এলাকার নরবান কমটেক্স লিমিটেড নামের পোশাক কারখানায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। বাহিরে তালাবদ্ধ করে কারখানাটির ভিতরে ডায়িং সেকশনসহ কয়েকটি সেকশন চালু রেখে শ্রমিকদের দিয়ে কাজ করানো হচ্ছিল। মাস্ক না পড়েই শ্রমিকরা কাজ করছিল। সরকারি নির্দেশ অমান্য করে কারখানা চালু রাখার অপরাধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইনে কারখানাটির মালিককে এক লাখ টাকা অর্থদন্ড করে ভ্রাম্যমাণ আদালত। এসময় আদালত কারখানাটির উৎপাদন কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয়।

এদিকে টঙ্গীর টিঅ্যান্ডটি বাজার এলাকার এ ওয়ান পলিমার লিমিটেড নামের অপর একটি কারখানা চালু রেখে প্লাস্টিক পণ্য উৎপাদন করছিল। গাজীপুরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট তামান্না রহমান জ্যোতির নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত শনিবার দুপুরে সেখানে অভিযান চালিয়ে ওই কারখানাকে ৭০ হাজার টাকা অর্থদন্ড করে।

গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম জানান, সরকার ঘোষিত কঠোর লকডাউন বাস্তবায়নের লক্ষ্যে শনিবার জেলার বিভিন্ন এলাকায় ১৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। মাস্ক বিহীন ঘুরাঘুরি করায় এবং মন্ত্রিী পরিষদের জারিকৃত পরিপত্র অনুসরণ না করায় কিছু দোকান ও হোটেলকে জরিমানা করা হয়। পৃথক অভিযানকালে এসব ভ্রাম্যমাণ আদালত ২ লাখ ৫৪ হাজার ৫ শ’ টাকা অর্থদন্ড ও ৮৬টি মামলা দায়ের করেছে। এছাড়াও সরকারি নির্দেশ অমান্য করে কালিয়াকৈরে একটি বিয়ের অনুষ্ঠাণ আয়োজন করায় তা ভন্ডুল করে দেয় ভ্রাম্যমাণ আদালত। এদিকে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রীপুরসহ জেলার বিভিন্নস্থানে মাস্ক বিতরণ করা হয়।