গাজীপুরে চার ইটভাটা ভেঙ্গে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত, ২০ লাখ টাকা জরিমানা

আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের কালীগঞ্জে অবৈধভাবে গড়ে ওঠা চারটি ইটভাটাকে ভেঙ্গে গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এসময় আদালত ওই ইটভাটাগুলোকে মোট ২০ লাখ টাকা জরিমানা করেছে এবং সেগুলো বন্ধের নির্দেশ দিয়েছে। পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট তামজীদ আহমেদ বুধবার এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম জানান, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট তামজীদ আহমেদের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত বুধবার কালীগঞ্জ উপজেলার কলাপাটুয়া ও জামালপুর এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানকালে ওই এলাকার মেসার্স ফারুক ট্রেডার্স (এমএসএম ব্রিকস) ও মেসার্স ভূঁঞা ট্রেডিং কপোর্রেশনকে ৪ লাখ টাকা করে এবং

মেসার্স হাসেন আলী এন্ড কোং ও মেসার্স আর.এফ.এস. বিকসকে লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। এসময় ওই ইটভাটাগুলোর আগুন নেভানো হয় এবং এসকেভেটর দিয়ে ভাটাগুলোকে ভেঙ্গে দেওয়া হয়। আদালত ইটভাটাগুলো বন্ধেরও নির্দেশ দিয়েছেন। পরিবেশগত ও অবস্থানগত ছাড়পত্র গ্রহণ ব্যাতিত অবৈধভাবে ইটভাটা প্রতিষ্ঠা করে তা পরিচালনা করে এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর দূষিত ধূয়া ও বজর্য অপরিশোধিত অবস্থায় সরাসরি পরিবেশে নির্গমন করে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতিসাধন করায় ওই ইটভাটাগুলোকে এ দন্ড দেওয়া হয়।

এসময় গাজীপুরের প‌রি‌বেশ অ‌ধিদপ্তরের রিসার্চ অফিসার মো. আশরাফ উদ্দিন ও সহকারি পরিচালক মমিন ভূঁইয়াসহ বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। অভিযানকালে গাজীপুর র‍্যাব-১ ও জেলা পুলিশের সদস্যরা সহযোগিতা ক‌রেন।

ছবির ক্যাপশনঃ গাজীপুরে ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

###