গাজীপুরে বিআরটি প্রকল্পের কাজে নিন্মমানের উপকরণ ব্যবহারের অভিযোগ

আপডেট: মার্চ ১৪, ২০২১
0

গাজীপুর প্রতিনিধি
দেশের প্রথম বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের কাজে নিন্মমানের উপকরণ ব্যবহারের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম। ঢাকা হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে গাজীপুরের শিববাড়ি পর্যন্ত বিশ দশমিক পাঁচ কিলোমিটার দীর্ঘ এ সড়কটির কাজ শুরু হয়েছে ২০১৭ সালে।
রবিবার মেয়র জাহাঙ্গীর আলম নগরীর বিভিন্ন স্থানে নির্মানাধীন কাজ পরিদর্শনে যাওয়ার পথে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নির্মানাধীন বিআরটি প্রকল্পের সড়কে নিম্নমানের উপকরণ ব্যবহার করা হচ্ছে এমন দৃশ্য দেখে গাড়ি থেকে নেমে এর প্রতিবাদ জানান।
মেয়র বলেন, চার হাজার দুই’শ কোটি টাকা ব্যয়ে বিশ কিলোমিটার সড়ক নির্মাণ কাজ করা হচ্ছে। ২০১৭ সালে এ প্রকল্পের শুরু হলে চার বছরেও কাজ ৫০ ভাগ শেষ হয়নি। বিভিন্ন সময়ে স্থানীয়রা তার কাছে অভিযোগ করে আসছিল যে, বিআরটি প্রকল্পের কাজে নিন্মমানের উপকরণ ব্যবহার করা হচ্ছে। রবিবার তিনি সরেজমিনে মহানগরীর সাইনবোর্ড এলাকায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এলাকায় এসে রাস্তার কাজে নিন্মমানের উপকরণ ব্যবহারের চিত্র নিজ চোখে দেখতে পান।
মেয়র বলেন, হাজার হাজার কোটি টাকা ব্যয়ে রাস্তা করা হচ্ছে। অথচ ওইসব রাস্তায় ব্যবহৃত নিন্মমানের ইটের খোয়া, বালু ও মাটি ফেলা হচ্ছে। এসময় তিনি এ সড়কের কাজে নিযুক্ত প্রকৌশলীদের দায়িত্বে অবহেলায় ক্ষোভ প্রকাশ করেন। মেয়র মোঃ জাহাঙ্গীর আলম আরো বলেন, কিছু অসাধু কর্মকর্তা দেশের স্বার্থ বিলিয়ে দিয়ে একটি প্রতিষ্ঠানের হয়ে কাজ করছে। এতে জনগণের হাজার হাজার কোটি টাকা নষ্ট হচ্ছে। নিন্মমানের কাজের জন্য মাননীয় প্রধানমন্ত্রী এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর বদনাম করা হচ্ছে। তিনি নিন্মমানের উপকরণ দিয়ে কাজ করা বন্ধ রেখে সঠিক ও মানসম্মন্ন উপকরণ দিয়ে সড়কের কাজ করার জন্য সংশ্লিষ্ট কতর্ৃপক্ষকে অনুরোধ জানান।
এ ব্যাপারে বিআরটি প্রকল্পের প্রকল্প পরিচালক এ.এস.এম ইলিয়াস শাহ জানান, সড়কের ওই অংশে ফ্লাইওভারের দুই পাশে সংযোগ সড়ক করা হবে। ওখানে গার্ডার রাখার জন্য ওই জায়গাটি প্রস্তুত করা হচ্ছিল। এটা স্থায়ী কোন কাজ নয়।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর