গাজীপুরে বিশ্ব ক্লাবফুট দিবস পালন বঁাকা পা নিয়ে জন্ম নেওয়া ৩০ হাজার শিশু স্বাভাবিক জীবনে এসেছে

আপডেট: জুন ৬, ২০২২
0

**শিশুদের আর্থিক ও খাদ্য সহায়তা প্রদান।

গাজীপুর প্রতিনিধিঃ দেশে ১৩ বছরে বঁাকা পা নিয়ে জন্ম নেওয়া প্রায় ৩০ হাজার শিশুকে চিকিৎসা দিয়ে সুস্থ্য ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা হয়েছে। অস্ট্রেলিয়ান এইড এর আর্থিক সহায়তায় দ্যা গ্লেনকো ফাউন্ডেশন পরিচালিত “ওয়াক ফর লাইফ” প্রকল্পের উদ্যোগে এসব শিশুদের চিকিৎসা দিচ্ছে। ওই প্রকল্পের উদ্যোগে সোমবার গাজীপুরে পালিত হয়েছে “বিশ্ব ক্লাবফুট দিবস”। এ উপলক্ষ্যে প্রকল্পের আওতায় চিকিৎসাধীন হতদরিদ্র ক্লাবফুট শিশু ও তাদের অভিভাবকদের গাজীপুরের প্রকৌশল ভবনে ফাউন্ডেশনের অফিস প্রাঙ্গনে খাদ্য ও আর্থিক সহায়তা ও বিভিন্ন প্রচারণা সামগ্রী বিতরণ অনুষ্ঠান ও র‍্যালীর আয়োজন করা হয়।

ক্যাপশনঃ
গাজীপুর ঃ বিশ্ব ক্লাবফুট দিবস পালিত।

ক্লাবফুট বা পায়ের পাতা বাঁকা (মুগুর পা) শিশুদের চিকিৎসায় বিশ্বব্যাপী সমাদৃত পনসেটি পদ্ধতিটির উদ্ভাবক ডাঃ পনসেটির জন্মদিন উপলক্ষ্যে প্রতিবছর বিশ্ব ক্লাবফুট দিবস পালন করা হয়। এই দিবসের লক্ষ্য ক্লাবফুট এবং এর চিকিৎসা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। ওয়াক ফর লাইফ প্রকল্পের গাজীপুরের পরিচালক ও পনসেটি চিকিৎসক ডাঃ মোঃ জামিল হোসেন জানান, ২০০৯ সালে সর্বপ্রথম বাংলাদেশে এ পদ্ধতিতে চিকিৎসা প্রদান শুরু হয়। এ পর্যন্ত সারা দেশে ৩০হাজার মুগুর পা শিশুদেরকে চিকিৎসা প্রদান করা হয়েছে , যাদের মধ্যে ২০১০ সাল থেকে এ পর্যন্ত গাজীপুরে চিকিৎসা দেওয়া হয়েছে ৮৫০ জন শিশুকে। শুন্য থেকে তিন বছর বয়সের শিশুদেরকে ৫ বছর বয়স পর্যন্ত চিকিৎসা প্রদান করা হয় এবং এরপর থেকে একজন শিশু পুরোপুরি সুস্থ্য হয়ে উঠে। প্রতি বুধবার সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত গাজীপুর শহরের প্রকৌশল ভবনের ৫ম তলায় অবস্থিত কার্যালয়ে এ চিকিৎসা প্রদান করা হয়।

দিবসটি উপলক্ষ্যে বর্ণাঢ্য র‍্যালী , কেক কাটা অনুষ্ঠান, খাদ্য ও আর্থিক সহায়তা প্রদান করা হয়। অনুষ্ঠানে ১২টি দরিদ্র শিশুর পরিবারকে খাদ্য ও আর্থিক সহায়তা প্রদান করা হয় ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পনসেটি চিকিৎসক ডাঃ মোঃ জামিল হোসেন, গাজীপুর প্রেস ক্লাবের সাবেক সাধারন সম্পাদক মোঃ আমিনুল ইসলাম, সাংবাদিক মোঃ হাজিনুর রহমান শাহীন, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস এর কর্মকর্তা আবুল হাসনাত, বিশিষ্ট ব্যবসায়ী সাধন সরকার প্রমূখ।